লন্ডনে এমএম কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী

000প্রাণবন্ত আয়োজন ও স্মৃতির পসরা সাজিয়ে ২০ মার্চ রোববার লন্ডনে অনুষ্ঠিত হলো সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান মদন মোহন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের হীরক জয়ন্তী ও পুনর্মিলনী উৎসব। ব্রিটেনের বিভিন্ন অঞ্চল থেকে কলেজের বিপুলসংখ্যক প্রাক্তন শিক্ষার্থীদের প্রাণজ অংশগ্রহণ পুনর্মিলনীর পুরোটা আয়োজন জুড়ে আলো ছড়ায়। অনুষ্ঠানে যেমন উপস্থিত ছিলেন ১৯৬২ ব্যাচের শিক্ষার্থী তেমনি ছিলেন ২০১২ ব্যাচেরও প্রাক্তন শিক্ষার্থী। পঞ্চাশ-ষাট বছর বয়সের ব্যবধান এদিন ঘুচে গিয়ে সবার পরিচয় হয় একই বিদ্যাপীঠের সাবেক শিক্ষার্থী হিসেবে।

 

পূর্ব লন্ডনের অভিজাত ইভেন্ট ভেন্যু রয়াল রিজেন্সিতে পুনর্মিলনীর এই আয়োজন শুরু হয় দুপুরে। কোনো বিরতি না দিয়েই সন্ধ্যা ৭টা পর্যন্ত টানা সরব ছিল অনুষ্ঠান মঞ্চ। এই পুনর্মিলনীর জন্য গঠিত আহ্বায়ক কমিটি গত কয়েক মাস অক্লান্ত পরিশ্রম করেছেন। একটি সফল-সার্থক-জমজমাট পুনর্মিলনীর মাধ্যমে তাদের এই পরিশ্রম স্বর্ণালি সাফল্যে উদ্ভাসিত হলো।
মঞ্চে আমন্ত্রিত অতিথি, আলোচক ও আয়োজকেরাস্মৃতিচারণ, আমন্ত্রিত অতিথিদের বক্তব্য আর সাংস্কৃতিক অনুষ্ঠান—মূলত এই প্রধান তিনটি পর্বে বিভক্ত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ব্রিটিশ এমপি স্টিফেন টিমস। তিনি বলেন, বিলেতের বুকে মদন মোহন কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের এমন জমজমাট পুনর্মিলনী তাকে মুগ্ধ করেছে। বাংলাদেশবান্ধব এই ব্রিটিশ এমপি তার সাম্প্রতিক বাংলাদেশ সফরের প্রসঙ্গ টেনে বলেন, শিক্ষা হচ্ছে পরিবর্তনের হাতিয়ার আর বাংলাদেশ এই ক্ষেত্রে যে অগ্রগতি অর্জন করেছে তা দেখে এবং জেনে আমরা মুগ্ধ। বিশেষ করে সিলেট অঞ্চলে শিক্ষায় যে অগ্রযাত্রা সাধিত হয়েছে তা বিস্ময়কর। তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং ব্রিটেনের বুকেও বাঙালিরা গৌরবময় অর্জনে সিক্ত হচ্ছেন।

 

002সমবেত কণ্ঠে বাংলাদেশের জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া এই অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন টিভি উপস্থাপক ফারহান মাসুদ খান ও মুনিরা পারভিন। অনুষ্ঠানে বক্তব্য দেন ও স্মৃতিচারণে অংশগ্রহণ করেন পুনর্মিলনী উদ্‌যাপন কমিটির উপদেষ্টামণ্ডলীর সদস্য কমিউনিটি ব্যক্তিত্ব মাহমুদ এ রউফ, সামসুল আবেদীন নেসওয়ার, ফয়জুল ইসলাম লস্কর, মোহাম্মদ মণির হোসাইন, মুজিবুর রহমান, মোহাম্মদ আনসারুল হক, এম এ রউফ, মোহাম্মদ শহীদ আলী, আবদুল কালাম মোহাম্মদ সেলিম, ব্যারিস্টার ফজলুল হক, পুনর্মিলনী কার্যনির্বাহী কমিটির আহ্বায়ক আমির হাসান চৌধুরী, যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ শাহজাহান আহমদ, মোহাম্মদ শওকত, মো. জুনেদুর রহমান ও জামাল আহমদ খান, আহ্বায়ক কমিটির সদস্য নওশাদ নূর, রেদওয়ান খান, বাতিরুল হক সর্দার, শাহ রোকন, জিল্লুর করিম চৌধুরী, মোহাম্মদ তোফায়েল আহমদ, এনামুল হক খান, কামাল আহমেদ, বদরুল আলম খান, সাব্বির চৌধুরী, মনজুর চৌধুরী, আবদুল বাসির, সৈয়দ আবদুল মুমিন, মো. এনামুল হক, মোস্তাক খান, আবদুল রকিব, মণির হোসেন, আজিজুর রহমান, নূরুল ইসলাম, আনিছুর রহমান, আহাদুর রহমান, মোহাম্মদ মোরশেদ, সৈয়দ সাইদ আলী, বদরুজ্জামান চৌধুরী, আলাউদ্দিন আহমেদ, কবির আহমেদ, বদরুজ্জামান শামীম, মোস্তাফিজুর রহমান, এমদাদুর রহমান ও এম এ আলী। অনুষ্ঠানের শুরুতে কোরআন তিলাওয়াত করেন সৈয়দ রেজাউল হক।

 

Post MIddle

পুনর্মিলনীতে উপস্থিতিঅনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার নাদীম কাদির, বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি পাশা খন্দকারসহ রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনরা। পুনর্মিলনী উপলক্ষে সৈয়দ আবদুল মুমিনের সম্পাদনায় প্রকাশ করা হয় সুরমার কল্লোল টেমসের হৃদয়ে শীর্ষক আকর্ষণীয় স্মরণিকা।

 

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আর র‍্যাফেল ড্র। এরপর ভাঙে মিলনমেলা। একটি অসাধারণ দুপুর, সন্ধ্যা আর রাত্রির স্মৃতি নিয়ে ফিরে যান অনুষ্ঠানে আগতরা।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট