জবিতে ইংলিশ ডিবেটিং ক্লাবের উদ্বোধন

English-3জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) তে ইংরেজি বিভাগের উদ্যোগে ইংলিশ ডিপার্টমেন্ট ডিবেটিং ক্লাব English Department Debating Club-EDDC এর উদ্বোধন ও ইংলিশ ডিবেট, পাবলিক স্পিকিং অ্যান্ড কমিউনিকেশন English Debate, Public Speaking and Communication শীর্ষক ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়েছে। আজ (বুধবার) সকাল ১১টায় ইংরেজি বিভাগের বিভাগীয় কার্যালয়ে তা অনুষ্ঠিত হয়।

 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, “এখন ইংরেজি শুধু ভাষা নয়, এটি এখন প্রযুক্তির অংশ। আমরা যদি গ্লোবাল মানদন্ডে পৌঁছাতে চাই, তাহলে আমাদের জানতে হবে গ্লোবাল মানদ- আসলে কি? যার জন্য আরো বেশি করে ইংরেজিতে দক্ষতা অর্জন করতে হবে।”

 

ডিবেটিং সম্পর্কে তিনি বলেন, “ডিবেটিং-এর মাধ্যমে আমরা যে-কোনো বিষয়ে উপযোগী সমাধান খুঁজে পেতে পারি। ডিবেটিং-এর মাধ্যমে আমাদের জ্ঞান শুধুমাত্র একটি বিষয়ে সীমাবদ্ধ থাকে না। ডিবেটিং জীবনের প্রতিটি ক্ষেত্রের ব্যবস্থাপনায় দক্ষতা তৈরিতে সহায়তা করে। একজন ভালো তার্কিক হতে হলে প্রচুর তথ্য ও জ্ঞান আহরণ করতে হয়। এরফলে প্রতিযোগিতামূলক চাকরীর বাজারে সে সহজেই টিকে থাকতে পারে।”

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ আবু জাফর। এছাড়াও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমদ, তানিয়া তাহমিনা ও ড. মোঃ মমিন উদ্দীন। ওয়াকর্সপে প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ শিক্ষার্থী মাশাহেদ হাসান সীমান্ত।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় ইংলিশ ডিপার্টমেন্ট ডিবেটিং ক্লাবের আহ্বায়ক ও প্রভাষক কাজী অর্ক রহমান এবং সঞ্চালনা করেন প্রভাষক শেহরীন আতাউর খান। এসময় বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, ট্রেনিং প্রোগ্রামটি দিনব্যাপী অনুষ্ঠিত হচ্ছে।

 

 

পছন্দের আরো পোস্ট