খুবিতে প্রথম এক্সটার্নাল পিয়ার রিভিউ শুরু

????????????????????????????????????
উচ্চশিক্ষার মানোন্নয়নে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রথম এক্সটার্নাল পিয়ার রিভিউ (ইপিআর) কার্যক্রম শুরু হয়েছে। এ লক্ষ্যে একজন বিদেশি বিশেষজ্ঞসহ তিনজনের একটি ইপিআর টিম আজ সকালে খুলনা বিশ্ববিদ্যালয়ে পৌঁছে। সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এর সাথে সৌজন্য সাক্ষাতের সময় উপাচার্য তাদেরকে বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বিশ্বমান স্তরে নিয়ে যেতে আমরা সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছি। এ জন্য আমরা সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল) ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (আইকিউএসি) গঠন করেছি।

 

বিশ্বের বিভিন্ন উন্নত বিশ্ববিদ্যালয়ের সাথে আমরা যৌথ শিক্ষা-গবেষণায় লিংক প্রোগ্রাম স্থাপন করেছি ও করার উদ্যোগ গ্রহণ করেছি। বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির উদ্যোগে বিভিন্ন ডিসিপ্লিনে সেলফ্ এসেসমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। পিয়ার রিভিউ এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। অর্থনীতি ডিসিপ্লিনে সর্বপ্রথম পিয়ার রিভিউ কার্যক্রম শুরু করায় তিনি সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষকদের এবং এ কার্যক্রমে অংশ গ্রহণে আগত দলনেতা থাইল্যান্ডের রাংসিট ইউনিভার্সিটির এমইডি প্রোগ্রাম ইন কারিকুলা এন্ড ইনস্ট্রাকশনের পরিচালক ড. মানিত বোনপ্রাসরকে আন্তরিক ধন্যবাদ জানান।

 

Post MIddle

পরে উপাচার্য আগত থাইল্যান্ডের রাংসিট ইউনিভার্সিটির ড. মানিত বোনপ্রাসরকে খুলনা বিশ্ববিদ্যালয়ের শুভেচ্ছাস্বরূপ বিশ্ববিদ্যালয় মনোগ্রাম খচিত একটি ক্রেস্ট উপহার দেন। উপাচার্যকে ধন্যবাদ জানিয়ে ড. মানিত বোনপ্রাসর খুলনা বিশ্ববিদ্যালয়ের বহুমুখি শিক্ষাকার্যক্রম ও মানোন্নয়ন প্রচেষ্টার প্রশংসা করেন এবং এ প্রচেষ্টার ফলে নিকট ভবিষ্যতে খুলনা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক মান অর্জনে সক্ষম হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

এ সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ আলী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি এর অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মোঃ আশরাফুল আলম এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম, অতিরিক্ত পরিচালকদ্বয় প্রফেসর ড. মোঃ সারওয়ার জাহান ও প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, অর্থনীতি ডিসিপ্লিনের সেলফ্ এসেসমেন্ট কমিটির প্রধান প্রফেসর ড. ফাওজিয়া হামিদ, সহযোগী অধ্যাপক শেখ শারাফাত হোসেন, কানিজ ফাতিমা মহসীন ও তাঁর সাথে সফররত তাঁর পরিবারের ২জন সদস্য উপস্থিত ছিলেন।

 

পিয়ার রিভিউ কার্যক্রমে ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. শাহ্নেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ সর্বাত্মক সহযোগিতা প্রদান করছেন। আজ থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনে ৩ দিনব্যাপী পিয়ার রিভিউ কার্যক্রম শুরু হয়েছে এবং পরবর্তীতে তা পর্যায়ক্রমে অন্যান্য ডিসিপ্লিনে পরিচালিত হবে। পিয়ার রিভিউ হচ্ছে আন্তর্জাতিকভাবে স্বীকৃত এক ধরনের মূল্যায়ন পদ্ধতি। এতে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সার্বিক শিক্ষাকার্যক্রম বিশেষ করে পাঠদান পদ্ধতি একই সাথে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত টিম দ্বারা মূল্যায়ন করা হয়।

 

 

পছন্দের আরো পোস্ট