উৎসবমুখর স্টুডেন্ট কেবিনেট নির্বাচন

1112কিশোর বয়স থেকে গণতন্ত্রের চর্চা ও অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধাশীল করার উদ্দেশ্য নিয়ে সোমবার সারা দেশে মাধ্যমিক স্তরের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিত হলো স্টুডেন্ট কেবিনেট নির্বাচন। এ নির্বাচনের সব দায়িত্বই পালন করেছে শিক্ষার্থীরা। আর ভোটার ছিল ষষ্ঠ থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা। নির্বাচন উপলক্ষে রাজধানীর স্কুলগুলোয়ও ছিল সাজ সাজ রব। নির্বাচন দেখতে রাজধানীর কয়েকটি স্কুল পরিদর্শন করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

 

দুই দফায় ১৬ হাজার ৪২৪টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৬ হাজার ৫৬৭টি দাখিল মাদরাসাসহ মোট ৪৮৭টি উপজেলা ও আটটি মহানগরে ২২ হাজার ৯৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানে এ বছর স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে সোমবার হয়েছে ৩৭৫ উপজেলা ও আট মহানগরের ভোটগ্রহণ। ইউনিয়ন পরিষদ নির্বাচনের কারণে দ্বিতীয় দফায় ৩১ মার্চ বাকি ১০২টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রতিটি প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত আটজন প্রতিনিধির সমন্বয়ে ১ বছরের জন্য স্টুডেন্ট কেবিনেট গঠিত হয়। রাজধানীতে ভোটের নিরাপত্তার দায়িত্বে ছিল গার্লস গাইড। নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেছে দশম শ্রেণীর ছাত্রীরা। সাধারণত যারা ক্লাস ক্যাপ্টেন, তারাই স্কুল কেবিনেট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। এক্ষেত্রে মেধা ছাড়াও স্কুলের সঙ্গে সম্পৃক্ততা, ক্লাসে পূর্বের রেকর্ড, স্কুলের নিয়ম-নীতি, উপস্থিতি এসব বিষয় প্রাধান্য দেয়া হয়েছে।

 

Post MIddle

অন্য নির্বাচনের মতো এ নির্বাচনেও ভোটারদের নাম, রোল নম্বর মিলিয়ে ব্যালট দেন প্রিসাইডিং অফিসার। অমোচনীয় কালি দেয়া হয় ভোটারের বৃদ্ধাঙ্গুলে। মতিঝিল সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের মূল ফটক পেরোলেই ভোটের উৎসবমুখর পরিবেশ দেখা যায়। বিদ্যালয়ের গাছগুলোয় দেখা যায় রঙ-বেরঙের পোস্টার, যেগুলো ছাত্রীরা নিজেরাই রঙপেনসিল দিয়ে এঁকেছেন। মূল ভবনের প্রবেশপথেই ভোটার তালিকা এবং বুথ নম্বর দেয়া হয়েছে। ভোটার, প্রার্থী, তাদের বাবা-মাও অধীর চিত্তে অপেক্ষা করছেন মূল ভবনের স্কুল কম্পাউন্ডে। মতিঝিল সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ঝর্ণা, রোদেশূ ও মেহজাবিন দাঁড়িয়ে আছে। রোদেশী বলে, তিন শাখার হলেও আমরা ভালো বান্ধবী। তাই যে-ই জিতুক, ডোন্ট মাইন্ড। প্রার্থীরা জানায়, তিন শাখা মিলিয়ে ২০৭ জন ভোটার। ভোটাররাই নির্বাচিত করবে, তাদের মধ্যে কে নেবে অষ্টম শ্রেণী প্রভাতির দায়িত্ব। নবম শ্রেণীর ফাতেমা আক্তার ইভা বলে, মোট ৫০ জন গার্লস গাইড নির্বাচনে নিরাপত্তা নিশ্চিত করছে। ইভা আরও বলে, এরই মধ্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ কেন্দ্রটি পরিদর্শন করে গেছেন।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট