নোবিপ্রবিতে হাইস্কুল প্রোগ্রামিং কনটেস্ট

received_1007349499344439নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(নোবিপ্রবি), ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আইসিটি মন্ত্রণালয়ের উদ্যোগ ও রবি এর সহযোগিতায় জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৬ নোয়াখালী আঞ্চলিক পর্বের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮.৩০টায় মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান পতাকা উত্তোলন ও পায়রা উড়িয়ে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন।

 

দেশে হাইস্কুল ও কলেজ তথা ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় করার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ২০১৫ সাল থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। আন্তর্জাতিক পরিমন্ডলের সঙ্গে সঙ্গতি রেখে এই কার্যক্রমকে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা হিসেবে অবহিত করা হয়েছে। প্রতিযোগিতায় রয়েছে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য প্রশিক্ষণ, অনলাইন ও অনসাইট প্রোগ্রামিং ও কুইজ প্রতিযোগিতা এবং প্রোগ্রামিং ক্যাম্প। এ বছর সারাদেশে ১৬টি আঞ্চলিক কুইজ ও প্রোগ্রামং প্রতিযোগিতায় বিজয়ীদের নিয়ে জাতীয় প্রতিযোাগিতা এবং সর্বশেষ নির্বাচিতদের নিয়ে আবাসিক প্রোগ্রামিং ক্যাম্প অনুষ্ঠিত হবে।

 

দুপুর ১২টায় বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় পুরস্কার বিরতণী অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোয়াখালী-৪ আসনের মাননীয় সংসদ সদস্য জনাব একরামুল করিম চৌধুরী। সভাপতিত্ব করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. এম অহিদুজ্জামান। বক্তব্য রাখেন রেজিস্ট্রার প্রফেসর মো: মমিনুল হক ও কম্পিউটার সায়েন্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড. মো: হুমায়ুন কবীর।

 

প্রধান অতিথি মাননীয় সংসদ সদস্য তাঁর বক্তব্যের শুরুতে এ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল ছাত্রছাত্রীকে অভিনন্দন জানান। তিনি বলেন, স্কুল পর্যায় থেকে প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন নিসন্দেহে আমাদের বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদেরকে সংশ্লিষ্ট ক্ষেত্রে আইটি ক্ষেত্রে দক্ষ করে তুলবে। তিনি বলেন, এ ধরণের প্রতিযোগিতা শিক্ষার্থীদেরকে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের একেকজন ডিজিটাল সৈনিক হিসেবে তৈরি করবে।

 

তিনি আরও বলেন, জাতির জনকের এনে দেয়া স্বাধীন সার্বভৌম এ দেশকে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করতে সকলকে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। তিনি শিক্ষার্থীদেরকে কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজেদেরকে তথ্য প্রযুক্তি খাতে যোগ্য কর্মী হিসেবে গড়ে উঠার আহ্বান জানান।

 

Post MIddle

মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যের শুরুতে বলেন, জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা-২০১৬ এর নোয়াখালী আঞ্চলিক প্রতিযোগিতার ভেন্যু হিসেবে এ ক্যাম্পাসকে মনোনীত করায় তিনি সংশ্লিষ্টদেরকে অভিনন্দন জানান। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এদেশের স্বাধীনতা এনে দিয়েছেন; আর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসী নেতৃত্বে আমরা এ দেশকে ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলবো। আর এ কাজে বর্তমান প্রজন্মকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনকে যেমন কেউ দাবিয়ে রাখতে পারেনি তেমনি মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণকেও কেউ দাবিয়ে রাখতে পারবেনা। তিনি আশা প্রকাশ করে বলেন যে, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ অর্জনের লক্ষ্যে আমাদের সকলকে স্ব স্ব স্থান থেকে কাজ করে যেতে হবে।

 

রেজিস্ট্রার প্রফেসর মো: মমিনুল হক তাঁর বক্তব্যের শুরুতে উপস্থিত শিক্ষার্থীদেরকে নোবিপ্রবি ক্যাম্পাসে স্বাগত জানান। তিনি এ প্রতিযোগিতা এ ক্যাম্পাসে আয়োজন করায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তিনি বলেন, বর্তমান প্রজন্মকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রত্যেককে একেকজন সৈনিক হিসেবে কাজ করে যেতে হবে। তাহলেই আমরা মাননীয় প্রধানন্ত্রী ঘোষিত ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করতে পারবো। পরিশেষে তিনি কঠোর পরিশ্রম ও অধ্যাবসায়ের মাধ্যমে নিজেদেরকে বর্তমান তথ্য প্রযুক্তির যুগের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার আহ্বান জানান।

 

প্রতিযোগিতার বিষয় ছিল, আইসিটি কুইজ প্রতিযোগিতা ও কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা। কুইজ প্রতিযোগিতায় জুনিয়র-৬ষ্ঠ থেকে অষ্টম শ্রেণী, সেকেন্ডারী- নবম থেকে এসএসসি পরীক্ষার্থী, হায়ার সেকেন্ডারী-একাদশ থেকে এইচএসসি পরীক্ষার্থী ও পলিটেকনিক চতুর্থ সেমিস্টার। প্রোগ্রামিং প্রতিযোগিতায় জুনিয়র- ৬ষ্ঠ থেকে নবম শ্রেনী, সিনিয়র-দশম থেকে এইচএসসি পরীক্ষার্থী ও পলিটেকনিক চতুর্থ সেমিস্টার। প্রতিযোগিতাসমূহে বৃহত্তর নোয়াখালীর ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ১২ শতাধিক ছাত্রছাত্রী অংশগ্রহণ করে।

 

পরিশেষে প্রধান অতিথি মাননীয় সংসদ সদস্য প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার ও সনদ বিতরণ করেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট