ঢাবি সায়েন্স সোসাইটির বিজ্ঞান উৎসব

????????????????????????????????????

ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটির আয়োজনে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হলো বিজ্ঞান উৎসব Tech Valley Solutions LTD-DUSS Science Festival। উৎসবে অংশ নেয় ঢাকার বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় পাঁচশত শিক্ষার্থী। গতকাল ১৮ মার্চ ২০১৬ শুক্রবার বিকেলে প্রতিযোগিতা শেষে কার্জন হলে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন পুরস্কার বিতরণ করেন।

 

এতে আরও উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটির মডারেটর বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক লাফিফা জামাল, সোসাইটির সভাপতি ফকরুল ইসলাম ফাহাদ,Tech Valley Solutions Ltd.এর কর্ণধার মাহফুজ আলী সোহেল, ম্যাটাডোর গ্রুপের বিক্রয় শাখার প্রধান মোহাম্মদ জহির উদ্দিন।

 

Post MIddle

উল্লেখ্য, গত ১৭ মার্চ ২০১৬ বৃহস্পতিবার বিজ্ঞান ভিত্তিক কুইজ প্রতিযোগিতা দিয়ে উৎসবের শুরু হয়। প্রতিযোগিতায় বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের প্রায় ৪০টির মতো টিম অংশগ্রহণ করে। এতে স্কুল ভিত্তিক কুইজে চ্যাম্পিয়ন হয় ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল এবং রানার-আপ হয় qcl quarts। কলেজ ভিত্তিক কুইজে চ্যাম্পিয়ন হয় ঢাকা সিটি কলেজ ও রানার-আপ হয় ঢাকা কলেজ। বিশ্ববিদ্যালয় ভিত্তিক কুইজে চ্যাম্পিয়ন ও রানার-আপ হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুটি পৃথক দল। ১৮ মার্চ অনুষ্ঠিত হয় ফিজিক্যাল সায়েন্স, লাইফ সায়েন্স ও গণিত প্রতিযোগিতা।

 

এছাড়াও রোবোরেস প্রতিযোগিতা, রুবিক্স কিউব প্রতিযোগিতা এবং প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান অনুপ্রাণিত চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিজ্ঞান উৎসবে দুটি সেমিনারের আয়োজন করা হয়। প্রথম সেমিনারের মূল বক্তা ছিলেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য এবং বাংলাদেশ বায়োলজি অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. মো: শহীদুর রশীদ ভূইয়া এবং দ্বিতীয় সেমিনারের মূল বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. মুহাম্মদ ইব্রাহিম।

????????????????????????????????????

 

পছন্দের আরো পোস্ট