এশিয়ান ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর জন্মদিন পালন

1.8গতকাল (১৮ মার্চ) স্বাধীন বাংলাদেশ এর মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৯৬ তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশুদিবস উপলক্ষে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এক সেমিনার এর আয়োজন করে। এইউবি’র প্রতিষ্ঠাতা ও উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক এ অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন।

 

সমাজকর্ম বিভাগের প্রভাষক মোঃ সাইফুল ইসলাম এ সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন। তার উপস্থাপিত প্রবন্ধের শিরোনাম ছিল Challenges to Life of Hazardous Child Labor: A Study on their Working Environment and Food Habits।সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মোঃ খলিলুর রহমান এ প্রবন্ধের উপর পর্যালোচনা মূলক আলোচনা করেন।

 

Post MIddle

প্রধান অতিথি তাঁর বক্তব্যে শিশুদের জন্য প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক করা এবং শিশুদের শিক্ষাব্যায় মওকুফ করা জন্য সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, সরকারের একার পক্ষে এই বিরাট সমস্যা দূর করা সম্ভব নয়। কেননা শিক্ষা বাধ্যতামূলক হলেও বিকল্প ব্যয় রোধে (স্কুলে না গেলে এই শিশু যে আয় করতো) প্রয়োজনীয় কোন ব্যবস্থা না থাকায় দরিদ্র পরিবারের সন্তানেরা স্কুলে যেতে পারছে না। কাজেই সরকারের পক্ষ থেকে বৃত্তির ব্যবস্থা এবং স্থানীয় স্বচ্ছল ব্যক্তিবর্গের সদিচ্ছা থাকলে শিশু শিক্ষার হার যেমন বৃদ্ধি পাবে, তেমনি হ্রাস পাবে শিশু শ্রম। প্রধান অতিথি সমাজের বৃত্তশালীদেরকে এ বিষয়ে চিন্তা করার জন্য আহ্বান জানান।

 

সমাজকর্ম বিভাগের প্রধান প্রফেসর মোঃ আতিকুর রহমান এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন ড. মোঃ মহসিন উদ্দিন, ইসলামের ইতিহাস ও সভ্যতা বিভাগের প্রধান ড. মোঃ আমিরুল ইসলাম প্রমূখ।

 

1.7

পছন্দের আরো পোস্ট