ঢাবিতে প্রত্নতত্ত্ববিদ আ ক ম যাকারিয়ার স্মরণসভা

19-03-2016_VC Sir at senate Bhaban (1)বিশিষ্ট প্রত্নতত্ত্ববিদ প্রয়াত আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া স্মরণে এক আলোচনা সভা এবং আলোকচিত্র ও গ্রন্থ প্রদর্শনী  শনিবার (১৯ মার্চ)  ঢাকা বিশ্ববিদ্যালয় নওয়াব নবাব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে। ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

 

কমিটির চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক-এর সভাপতিত্বে স্মরণসভায় ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. নাজমা খান মসলিশ, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক সাইফুল ইসলাম খান, আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক মিসেস শামীম বানু, মওলানা ফরিদ উদ্দিন মাসউদ, মওলানা নুরুদ্দিন ফতেহপুরী, অনুবাদক ফাদার সিলভানো গারেল্লো, সাংবাদিক মোজাম্মেল হোসেন মঞ্জু, আলোকচিত্রী পাভেল রহমান, প্রবীণ ক্রীড়া সংগঠক কাজী আনিসুর রহমান, গবেষক জাকারিয়া ম-ল, প্রয়াত আ ক ম যাকারিয়ার কন্যা মাসুমা খাতুন, ছেলে মারুফ শমসের যাকারিয়া প্রমুখ বক্তব্য রাখেন।

 
এ সময় আ ক ম যাকারিয়ার সহধর্মিনী রেহানা বেগমসহ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। ঢাকার স্থাপত্য বিষয়ক গ্রন্থ প্রণয়ন কমিটির সদস্য মুনীরুদ্দিন তপু অনুষ্ঠান সঞ্চালন করেন।

 

19-03-2016_VC Sir at senate Bhaban (2)ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রয়াত প্রত্নতত্ত্ববিদ আ ক ম যাকারিয়ার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি পরিণত বয়সেই মৃত্যুবরণ করেছেন। কিন্তু কিছু গুণী মানুষ থাকেন, বুদ্ধিবৃত্তি চর্চার ক্ষেত্রে যাদের আবেদন কখনো শেষ হয় না। এই অর্থে উপাচার্য তাঁর মৃত্যুকে অকাল মৃত্যু বলে অভিহিত করেন। উপাচার্য বলেন, পরিণত বয়সেও তিনি তারুণ্যদীপ্ত হয়ে কাজ করে গেছেন।

 

তিনি শুধু একজন দক্ষ প্রশাসক বা প্রত্নতত্ত্ববিদই ছিলেন না, তিনি ছিলেন নৃতত্ত্ববিদ, ইতিহাসবিদ, অনুবাদক, পুঁথি সাহিত্য বিশারদ, ক্রীড়া সংগঠক এবং পূর্ণাঙ্গ ভালো মানুষ। যে কোন বিষয়ে জানা ও জানানোর ক্ষেত্রে তার ছিলো অফুরন্ত কৌতুহল। বিরল প্রতিভার অধিকারী এই ব্যক্তিত্বের জীবন ও আদর্শ অনুসরণের মাধ্যমে সত্যিকারের সৎ ও ভালো মানুষ হিসাবে গড়ে ওঠার জন্য তিনি তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান।

 

দিনব্যাপী প্রদর্শনীতে আ ক ম যাকারিয়ার কর্মময় জীবন নিয়ে আলোকচিত্র এবং তাঁর রচিত ৩০টি গ্রন্থ প্রদর্শিত হয়।আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া ১৯১৮ সালে জন্মগ্রহণ করেন এবং ২০১৬ সালের ২৪ ফেব্রুয়ারি ইন্তেকাল করেন। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট