ওসমানী মেডিকেল কলেজ এখন বিশ্ববিদ্যালয়

osmani medical collegeবিশ্ববিদ্যালয়ে উন্নীত হয়েছে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক চিঠিতে কলেজ কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করা হয়েছে।

দেশের অন্যতম সেরা চিকিৎসা বিজ্ঞান বিষয়ক শিক্ষাপ্রতিষ্ঠান সিলেট ওসমানী মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিছেন সিলেটবাসী। এ শিক্ষাপ্রতিষ্ঠানকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের ব্যাপারে একাধিকবার আশ্বাসও দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্থানীয় সংসদ সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সর্বশেষ গত ২১ জানুয়ারি সিলেট সফরে এসে আলীয় মাদরাসা মাঠের জনসভায় প্রধানমন্ত্রী ওসামানী মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হবে বলে সিলেটবাসীকে ধৈয্য ধরার জন্য বলেন। অবশেষে সিলেটবাসীর সেই আশা পূরণ হলো। বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হলো ওসমানী মেডিকেল কলেজকে। পূরণ হলো প্রধানমন্ত্রীর দেওয়া আশ্বাসও।

 

Post MIddle

১৯৪৮ সালে সিলেট নগরের চৌহাট্টায় সিলেট মেডিকেল স্কুল প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে সিলেটবাসীর দাবির প্রেক্ষিতে স্কুলটিকে কলেজে রূপান্তর করা হয়। ১৯৬২ সালে সিলেট মেডিকেল কলেজে উন্নীত করার পর ১৯৬৮-৬৯ সালে সম্প্রসারণ করা হয় কলেজ ক্যাম্পাস।

 

১৯৭১-৭২ সালে ক্যাম্পাসটি কাজলশাহ এলাকায় স্থানান্তর করা হয়। ১৯৮৬ সালে এরশাদ সরকার মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক মুহাম্মাদ আতাউল গণি ওসমানীর নামানুসারে কলেজটির নামকরণ করা হয় ‘সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ’।

পছন্দের আরো পোস্ট