চবিতে জাতীয় শিশু দিবস পালিত

DSC_3808চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৭ তম জন্মদিন ‘জাতীয় শিশু দিবস’ পালিত হয়। বৃহস্পতিবার সকাল ১০ টায় বঙ্গবন্ধু চত্বরে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষে ‘আমাদের মুক্তিযুদ্ধ’ শীর্ষক শিশু চিত্রাংকন প্রতিযোগিতা উদ্বোধন করেন ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। পরে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

 

ভিসি তাঁর ভাষণে বলেন, বঙ্গবন্ধু শিশুদের অত্যন্ত ভালোবাসতেন। ক্ষণজন্মা পুরুষ নিঃস্বার্থ ও নির্লোভ অকুতোভয় এ মহান নেতার জীবন দর্শন আমাদের জন্য পরম শিক্ষণীয় বিষয়। অসাধারণ মেধাবী, কৃতিত্বপূর্ণ বর্ণাঢ্য জীবন, স্বাধীনতা পিয়াসী মানব সমাজের মুক্তির দূত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সভ্যতার ইতিহাসে এক মহাপুরুষ। এই ত্যাগী নেতার সমগ্র জীবনের সাধনা আত্ম উৎসর্গের মহিমায় ভাস্মর। তাই বঙ্গবন্ধুর বীরত্বপূর্ণ গৌরবগাঁথা স্বাধীনতাকামী বাঙালির সকল প্রেরণার উৎস।

 

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর ঋণ শোধ করা যাবে না। তাঁর আরাধ্য সোনার বাংলা প্রতিষ্ঠার সংগ্রামে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু তনয়া দেশরতœ শেখ হাসিনা যে স্বপ্ন দেখিয়েছেন তা বাস্তবায়নের মাধ্যমেই একমাত্র বঙ্গবন্ধুর ঋণ পরিশোধযোগ্য। তিনি জাতীয় শিশু দিবসে শিশুদের শুভেচ্ছা জানান। ভিসি শিশুদের উদ্দেশ্য করে বলেন, আমাদের শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর জীবন দর্শন আত্মস্থ করে সৎ, যোগ্য, দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে গড়ে ওঠতে হবে। আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা।

 

এছাড়াও বক্তব্য রাখেন চবি কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ও ডিনস কমিটির আহবায়ক প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. কাজী এস.এম. খসরুল আলম কুদ্দুসী এবং চবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি প্রফেসর ড. অরুণ কুমার দেব। পূর্বাহ্নে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন এবং বঙ্গবন্ধুর ৯৭ তম জন্মদিন উপলক্ষে অতিথিবৃন্দকে সাথে নিয়ে কেক কাটেন।

 

অনুষ্ঠানের শুরুতে বিশেষ মুনাজাত পরিচালনা করেন চবি কেন্দ্রীয় মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন। অনুষ্ঠান পরিচালনা করেন ডেপুটি রেজিস্ট্রার (তথ্য) জনাব মো. ফরহাদ হোসেন খান। এ চিত্রাংকন প্রতিযোগিতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসস্থ বিভিন্ন বিদ্যালয়ের পে¬ গ্রুপ থেকে ৫ম শ্রেণীর প্রায় ৬০০ শিশু-কিশোর অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে চবি অনুষদ সমূহের ডিনবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, হল সমূহের প্রভোস্টবৃন্দ, বিভাগ এবং ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, অফিসার সমিতি, কর্মচারি সমিতি ও কর্মচারি ইউনিয়নের নেতৃবৃন্দ, চবি বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিশু-কিশোরদের অভিভাবক উপস্থিত ছিলেন।

পছন্দের আরো পোস্ট