বাকৃবি ফিউচার এগ্রি কনটেস্টে চ্যাম্পিয়ন

FAEC4৬ টি বিভিন্ন কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এসিআই কম্পানির প্রযোজনায় ব্যবসা পরিকল্পনার উপর প্রতিযোগিতা ‘ফিউচার এগ্রি এন্টারপ্রেনার কনটেস্ট ২০১৫’ এ চ্যাম্পিয়ন হয়েছে তন্ময় কুমার ঘোষ, আসাদুজ্জামান আসিফ ও জাকিয়া ফেরদৌস এর ‘গোল্ডেন সিড’। তন্ময় ও জাকিয়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের তয় বর্ষের শিক্ষার্থী এবং আসিফ ভেটেরিনারি অনুষদের ২য় বর্ষের শিক্ষার্থী।

 

‘ফিউচার এগ্রি এন্টারপ্রেনার কনটেস্ট ২০১৫’ এর সহযোগিতায় যুক্ত ছিল ‘ক্যাটালিস্ট ’ এবং ‘কনসিগলেইরি’ কম্পানি। এছাড়াও সহযোগিতা করেছে বাংলাদেশে নিযুক্ত ইউকে, ডেনমার্ক ও সুইজারল্যান্ড অ্যামব্যাসি। গেল রবিবার (৬মার্চ) তেঁজগাও শিল্প এলাকা এসিআই কম্পানি কেন্দ্রে ‘ফিউচার এগ্রি এন্টারপ্রেনার কনটেস্ট ২০১৫’ এর ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্লানিং কমিশনের সদস্য ড. শামসুল আলম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি স¤প্রসারণ বিভাগের মহাপরিচালক মো. হামিদুর রহমান ও আন্তর্জাতিক ধান গবেষণা ইন্সটিটিউট (ইরি) এর বাংলাদেশ প্রতিনিধি ড. পাউল ফক্স।

 

প্রতিযোগিতায় ৩টি ধাপ পেরিয়ে ১৫টি টিমের মধ্যে ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করে ৫টি টিম। এরা হচ্ছে- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘গোল্ডেন সিড’ ও ‘স্বপ্ন বাজ’, শেরে-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘গ্রিন এগ্রি ড্রিম’, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘হেটেরোসিস’ এবং আন্তর্জাতিক কৃষি ব্যবসা ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘অবটিনেট’। নতুন ধারণা, বিশ্লেষণ ও উপস্থাপনার মাধ্যমে ৫ টিমের মধ্যে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয় তন্ময়, আসিফ ও জাকিয়ার ‘গোল্ডেন সিড’। অতিথিবৃন্দ চ্যাম্পিয়ন টিম ‘গোল্ডেন সিড’ এর সদস্য তন্ময়, আসিফ ও জাকিয়ার হাতে ১লক্ষ টাকার চেক তুলে দেন।

 

Post MIddle

প্রথম রানার্সআপ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মেহেদী হাসান রাতুল, মোশারফ লাভিন ও এম এম মাহবুব আলমের ‘স্বপ্ন বাজ’ টিমকে দেওয়া হয় ৫০হাজার টাকার চেক এবং দ্বিতীয় রানার্সআপ শেরে-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ‘গ্রিন এগ্রি ড্রিম’ টিমকে দেওয়া হয় ২৫হাজার টাকার চেক।

 

‘ফিউচার এগ্রি এন্টারপ্রেনার কনটেস্ট ২০১৫’ এ চ্যাম্পিয়ন টিমের তন্ময় জানান, আমরা ফাইনাল রাউন্ডে মাছের বর্জ্য থেকে ফিস ওয়েল, বায়োডিজেল ও সার হিসেবে ফিস অ্যামাইনো এসিড নিয়ে নতুন পরিকল্পনার বিষয় উপস্থাপন করি। যা ভবিষ্যতে জ্বালানীর বিকল্প ও কৃষির উর্বরতায় সার হিসেবে কাজ করবে। নিজেদের সফলতার পেছনে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের কৃষি ব্যবসা ও বিপণন বিভাগের শিক্ষক ও বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ ইসমাইল হোসেন সার্বিক সহযোগিতা ও দিকনির্দেশনা দিয়েছেন বলে উল্লেখ করেন তন্ময়।

 

FAEC3আসিফ জানান, চ্যাম্পিয়ন হবার পেছনে আমাদের শিক্ষক-শিক্ষিকা, বাবা-মা ও বন্ধুরা অনেক বেশি সহযোগিতা করেছে। সকলের সহযোগিতা আর আমাদের টিমের কঠোর পরিশ্রম আমাদের সাফল্য এনে দিয়েছে। এদিকে ‘ফিউচার এগ্রি এন্টারপ্রেনার কনটেস্ট ২০১৫’ এ চ্যাম্পিয়ন হওয়ায় তন্ময়, আসিফ ও জাকিয়াকে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়েছে।

 

লেখাপড়া২৪.কম/বাকৃবি/রহমান/এমএএ

পছন্দের আরো পোস্ট