জারিতে নবাগত শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠিত

JU VC addressingজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিকৃত নবাগত শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠান সকাল নয়টায় বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান বলেছেন, প্রবেশিকা অনুষ্ঠানের মধ্যদিয়ে শিক্ষার্থীরা জ্ঞানের মহাসমুদ্রে প্রবেশ করে। এই মহাসমুদ্র থেকে মানব সভ্যতার ইতিহাসে নিজেদের যোগ্য স্বাক্ষর রাখতে হলে উচ্চশিক্ষা এবং দক্ষতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দিতে হবে।

 

অধ্যাপক আব্দুল মান্নান তাঁর ভাষণে আশা প্রকাশ করেন বর্তমান সরকারের ২০২১ সালের মধ্যে মাঝারিমানের আয়ের দেশে রূপান্তরের লক্ষ্য ‘ভিশন ২০২১’ কর্মসূচি বাস্তবায়নে ছাত্র-ছাত্রীরা ভূমিকা রাখবে। অনুষ্ঠানে সভাপতির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে নানা ধর্ম-বর্ণ-শ্রেণি-পেশার মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান। উপাচার্য শিক্ষার্থীদের জাতিবর্ণ নির্বিশেষে সবার প্রতি শ্রদ্ধাশীল ও দায়িত্বশীল আচরণ করার আহবান জানান।

 

Post MIddle

উপাচার্য বলেন, ছাত্ররাজনীতি মানে পেশিশক্তি ব্যবহার করে ব্যক্তি বা গোষ্ঠিস্বার্থ চরিতার্থ করা নয়। শিক্ষার্থীরা নিজেদের অধিকার সম্পর্কে সচেতন হয়ে উঠবে, দেশ ও জাতির যে কোনো দুর্যোগময় মুহূর্তে মানুষের পাশে দাঁড়াবে-এই মন্ত্রে দীক্ষিত হলে রাজনীতি ও দেশসেবা সমার্থক হয়ে উঠবে। অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রো-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের।

 

আরো বক্তব্য রাখেন ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতার, প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা। অনুষ্ঠানে রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বিভিন্ন অনুষদ ও ইনস্টিটিউট এর ছাত্র-ছাত্রীদের পাঠদানের জন্য উপস্থাপন করলে স্ব স্ব অনুষদের ডিন এবং ইনস্টিটিউটের পরিচালকগণ নবাগত শিক্ষার্থীদের পাঠদানের জন্য বরণ করেন।

 

লেখাপড়া২৪.কম/জাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট