চবিতে ড. জামাল নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী

????????????????????????????????????

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইমেরিটাস প্রফেসর ড. জামাল নজরুল ইসলামের ৩য় মৃত্যুবার্ষিকী পালন করা হয়।  বুধবার সকাল সাড়ে ১০ টায় ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের মিলনায়তনে মৃত্যুবার্ষিকী পালন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

 

উপাচার্য তাঁর ভাষণে জ্ঞান তাপস ড. জামাল নজরূল ইসলামের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং সম্মেলন আয়োজনকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ভৌত বিজ্ঞানী ড. জামাল নজরুল ইসলাম আজ আমাদের কাছে নেই, আছে তাঁর কর্ম ও সৃষ্টি। জ্ঞান গবেষণার দিকপাল জামাল নজরুল ইসলাম আমাদের জন্য আলোর দিশারী।

 

তিনি বলেন, বাংলাদেশের মত ছোট দেশের এ বড় বিজ্ঞানী শুধু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে নয়, বাংলাদেশকে বিশ্ব সভায় মর্যাদাসীন করেছেন। তাই ড. জামাল নজরুল ইসলামের মত শিক্ষক-গবেষক ও নীতি-নৈতিকতা বোধ সম্পন্ন আদর্শ শিক্ষকের পদাংক অনুসরণ ও ধারণ করে আমাদের প্রজন্মের সন্তানদের দেশ ও জাতিকে সমৃদ্ধ করতে মাননীয়্ উপাচার্য তরুন প্রজন্মকে জ্ঞানদীপ্ত হয়ে আলোর পথের দিশারী হওয়ার আহবান জানান।

 

Post MIddle

এদিকে সেমিনারে উপস্থাপিত গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ এবং শিক্ষক-গবেষকদের জ্ঞানগর্ভ আলোচনা উপস্থিত সকলকে জ্ঞান ও প্রজ্ঞায় সমৃদ্ধ করবে উপাচার্য এ আশাবাদ ব্যক্ত করেন এবং সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন।  পূর্বাহ্নে উপাচার্য মরহুম প্রফেসর ড. জামাল নজরুল ইসলামের প্রতিকৃতিতে মাল্যদান করে শ্রদ্ধা নিবেদন করেন।

 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর মো. ফজলী হোসেন, প্রফেসর ড. জামাল নজরুল ইসলামের সহধর্মীনি মিসেস সুরাইয়া ইসলাম, ভারতের কলকাতাস্থ আইএসআই’র প্রফেসর ড. পিনাকি রায়, চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. আবদুল করিম ও চবি জীব বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাহবুবুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক প্রফেসর ড. এম. আবুল মনসুর চৌধুরী।

 

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন চবি গণিত বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক প্রফেসর ড. মোসলেহউদ্দিন আহমেদ, পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. রফিকুল ইসলাম ও দর্শন বিভাগের প্রফেসর ড. মো. ইকবাল শাহীন খান। অনুষ্ঠান পরিচালনা করেন উক্ত গবেষণা কেন্দ্রের প্রফেসর ড. কামরুল ইসলাম।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট