ঢাবিতে ফরাসিয়ানা উৎসব

DSC_0534ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে সপ্তাহব্যাপী ফরাসিয়ানা উৎসব শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক (১৬ মার্চ) বুধবার ইনস্টিটিউট মিলনায়তনে এক বর্ণাঢ্য অনুষ্ঠানে এই উৎসব উদ্বোধন করেন।

 

আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ইফফাত আরা নাসরিন মজিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. জীনাত ইমতিয়াজ আলী। এ সময় বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত সোফি ওবেরসহ ফরাসিভাষী বিভিন্ন দেশের কূটনীতিকগণ উপস্থিত ছিলেন।

 

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভাষাগত দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে সহযোগিতা প্রদানের জন্য কূটনীতিবিদদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বাংলা, ইংরেজি, ফরাসি, জার্মান, জাপানী, চীনা, আরবি, স্প্যানিশ, তুর্কী, ইটালিয়ান ও কোরিয়ান ভাষাসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের ভাষার উন্নয়ন ও শিক্ষা প্রদানে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউট অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে। মাতৃভাষার মর্যাদা রক্ষায় এদেশের জনগণের ১৯৫২ সালের আত্মত্যাগের কথা উল্লেখ করে উপাচার্য বলেন, মাতৃভাষা সংরক্ষণ এবং সকল মাতৃভাষার প্রতি শ্রদ্ধা প্রদর্শনই হলো বাংলাদেশের ভাষানীতি। ভাষাগত দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বিভিন্ন দেশের জনগণের মধ্যে পারস্পরিক সম্পর্ক স্থাপনের ওপর তিনি গুরুত্বারোপ করেন।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট