রাবির চারুকলায় চিত্রকর্ম প্রদর্শনী

1চিত্রকর্মটির নাম চণ্ডালিকা। চণ্ডাল জাতের মেয়ে চণ্ডালিকা কুপ থেকে পানি তুলছেন। রাস্তার পাশ দিয়ে যাওয়ার সময় একজন ব্রাহ্মণ তার কাছে পানি পান করতে চাইলেন। নিচু জাতের মেয়ে হওয়ায় অভিজাত ব্রাহ্মণটির অসম্মান হবে ভেবে পানি পান করাতে অস্বীকৃতি জানান চণ্ডালিকা। কিন্তু সকল জাত-ধর্মকে উপেক্ষা করে ব্রাহ্মণটি তার হাতে পানি করে জানালেন পৃথিবীর সকল মানুষই সমান।

 

চণ্ডালিকা চিত্রকর্মের মতোই নানা তাৎপর্যধারী ৯০টি শিল্পকর্ম নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদে তিনব্যাপী এক চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় অনুষদের ২০১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের এ প্রদর্শনীর উদ্বোধন করেন মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের অধ্যাপক মোস্তফা শরীফ আনোয়ার।

 

শিক্ষার্থীরা গ্রাম বাংলা, আড্ডাখানা, মা, স্ট্রিট বয়, হাস্যেজ্জ্বল, উকিঁ, চিন্তা ইত্যাদি সব শিল্পকর্মসমূহ ওয়াশ, তৈলচিত্র, কাঠ খোদাই, পোঁড়া মাটি ইত্যাদি সব মাধ্যমে সুনিপূনভাবে উপস্থাপন করেছেন। রীতিমতো দর্শনার্থী শিক্ষার্থীদের ভীড়ও প্রচুর।

 

Post MIddle

চণ্ডালিকা চিত্রকর্মের শিল্পী প্রাচ্যকলার শিক্ষার্থী গোলাম মোস্তাফা। জানালেন, চারুকলা অনুষদের ২০১২-১৩ সেশনের ৫১ জন শিক্ষার্থীর বিভিন্ন চিত্রকর্ম এ প্রদর্শনীতে স্থান পেয়েছে। এ প্রদর্শনীর মাধ্যমে চারুকলা অনুষদের শিক্ষার্থীরা অনুপ্রেরণা পাবে মননশীল শিল্পকর্ম তৈরিতে। ্আর দর্শনার্থী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও চিত্রকর্মগুলোর মাঝে বিদ্যমান অর্ন্তনিহিত তাৎপর্যগুলো অনুধাবন করে তা বাস্তব জীবনে প্রয়োগ করতে সক্ষম হবে।’

 

প্রদর্শনী দেখতে আসা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী তৌহিদ তুহিন জানালেন, চিত্রকর্ম প্রদর্শনীর কথা শুনে দেখতে এলাম। খুব ভালো লেগেছে। শিক্ষার্থীদের অসাধারণ সব শিল্পকর্ম সত্যিই মনোমুগ্ধকর। আরো ভালো লেগেছে আমার বন্ধুর দুটি চিত্রকর্ম রয়েছে প্রদর্শনীতে। ছবিগুলোর মাধ্যমে বাস্তবিকই সমাজের বিভিন্ন সঙ্গতি ও অসঙ্গতির দিকসমূহ ফুটে উঠেছে। সবকিছু মিলিয়ে জীবনের অর্থের প্রতিধ্বনি প্রস্ফুটিত হয়েছে প্রদর্শনীর চিত্রকর্মগুলোতে।

 

লেখাপড়া২৪.কম/রাবি/ফারুক/এমএএ

পছন্দের আরো পোস্ট