খুবি ও অস্ট্রেলীয় প্রতিনিধির মতবিনিময়

Khulna University photo 1বিভিন্ন ক্ষেত্রে উচ্চশিক্ষা-গবেষণার সুযোগ ও সম্ভাবনা নিয়ে বেলা ১২টায় সফররত অস্ট্রেলীয় প্রতিনিধিদলের সাথে খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় অস্ট্রেলিয়ার দক্ষিণ এশীয় সিনিয়র ট্রেড ও ইনভেস্টমেন্ট কমিশনার নিকোলা ওয়াটকিনসন ও কান্ট্রি ম্যানেজর মিনহাজ চৌধুরী উপস্থিত ছিলেন।

 

সভায় উপাচার্য অস্ট্রেলীয় প্রতিনিধিদের স্বাগত জানিয়ে বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় যৌথ উচ্চশিক্ষা ও গবেষণার ব্যাপারে সবসময়ই আগ্রহী। আমরা ইতোমধ্যে যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয়ের সাথে এমওইউ স্বাক্ষর করেছি এবং বৃটেনের লিভারপুল জন মোরস ইউনিভার্সিটির সাথেও এমওইউ স্বাক্ষরের বিষয়টি প্রক্রিয়াধীন। এছাড়া এ বিশ্ববিদ্যালয়ের বহুসংখ্যক শিক্ষক জাপান, আমেরিকা, কানাডাসহ বিশ্বের উন্নত বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা ও গবেষণা সম্পাদন করেছেন। ফলে এখানকার শিক্ষকদের মান অনেক ভালো এবং আমরা উচ্চশিক্ষা ও গবেষণায় বিশ্বমান অর্জনে প্রচেষ্টা অব্যাহত রেখেছি। তিনি উচ্চশিক্ষা ও গবেষণা ক্ষেত্রে অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে স্বল্প ও দীর্ঘ মেয়াদী যৌথ উদ্যোগ গ্রহণ এবং কোনো কোনো ক্ষেত্রে এ বিশ্ববিদ্যালয় হোস্ট হিসেবে সম্ভাব্য সহযোগিতার বিষয়টিও উল্লেখ করেন।

 

অস্ট্রেলীয় প্রতিনিধি নিকোলা ওয়াটকিনসন উচ্চশিক্ষা ও গবেষণার নতুন নতুন সম্ভাবনার দিক উল্লেখ করেন এবং এ বিষয়ে সে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের সাথে যোগসূত্র স্থাপনের উপর জোর দেন। এ ক্ষেত্রে তিনি তার পক্ষ থেকে সহায়তার কথা উল্লেখ করেন এবং ভবিষ্যতে খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথে অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের যৌথ শিক্ষা-গবেষণা ও সংশ্লিষ্ট অন্যান্য ক্ষেত্রে সমঝোতা হবে বলে তিনি আশা প্রকাশ করেন। এ সময় খুলনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান, ডিনবৃন্দ, পরিচালক চারুকলা ইনস্টিটিউট, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), সিইটিএল এর পরিচালক, অতিরিক্ত পরিচালক এবং অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা ও গবেষণা সম্পাদনকারী খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনের শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

লেখাপড়া২৪.কম/খুবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট