‘কারিগরি শিক্ষা ছাড়া উন্নয়ন সম্ভব নয়’

aust-job-fairকোনো দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিতে হলে দেশের মানুষকে কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে হবে। কারিগরি শিক্ষা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। রোববার বেলা ১১টায় রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউটে (কেআইবি) আহ্্ছানিয়া মিশন আয়োজিত ‘জব ফেয়ার-২০১৬’ এর উদ্বোধন অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

 

ঢাকা আহ্্ছানিয়া মিশন আয়োজিত এবং বিশ্বব্যাংক ও কানাডিয়ান সরকারের যৌথ অর্থ সহায়তায় পরিচালিত স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহেন্সমেন্ট প্রজেক্টের (স্টেপস) সহযোগিতায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা সচিব সোহরাব হোসাইন। ঢাকা আহ্্ছানিয়া মিশনের প্রেসিডেন্ট কাজী রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, স্টেপসের প্রকল্প পরিচালক মোহাম্মদ এমরান এবং বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মোখলেছুর রহমান।

 

প্রধান অতিথির বক্তব্যে সোহরাব হোসাইন বলেন, কারিগরি শিক্ষা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। দেশকে এগিয়ে নিতে হলে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে। বিশ্বের উন্নত দেশগুলোতে মোট জনসংখ্যার ৫০ শতাংশ কারিগরি শিক্ষায় শিক্ষিত। ৫ থেকে ৭ বছর আগেও আমাদের দেশে এর হার ছিল ১ থেকে ২ শতাংশ। এ হারকে ২০২০ সালের মধ্যে ২০ শতাংশে উন্নীত করা হবে। তিনি বলেন, কারিগরি শিক্ষায় শিক্ষিত কোনো লোক আমাদের দেশে বেকার নেই। আর এ ধরনের কারিগরি শিক্ষায় ঢাকা আহ্্ছানিয়া মিশনের অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, ঢাকা আহ্ছানিয়া মিশন মূলত স্রষ্ঠার সঙ্গে সৃষ্টির সম্পর্ক তৈরির লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

 

Post MIddle

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ড. মোখলেছুর রহমান বলেন, জব ফেয়ার এদেশের মানুষের নতুন চিন্তার ফসল। আর বিশ্বব্যাংক এ ধরনের নতুন কিছু তৈরির লক্ষ্যেই সারা পৃথিবীকে সহায়তা করে যাচ্ছে। তিনি বলেন, দেশকে এগিয়ে নিতে হলে মুক্তিযুদ্ধের মতো আমাদের টিম গঠন করে কাজ করতে হবে।

 

এছাড়াও অনুষ্ঠানে স্টেপসের পরিচালক এমরান বলেন, একজন দক্ষ প্রশিক্ষকই পারেন দক্ষ মানব তৈরি করতে। আর এ দক্ষ মানব তৈরি করতে স্টেপ তার প্রকল্পের মাধ্যমে সারা দেশে ৬৪টি প্রতিষ্ঠানে ৩২টি বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। পাশাপাশি যুবসমাজকে এ কাজে আগ্রহী করতে ৩৬০ ঘণ্টা মেয়াদি এ প্রশিক্ষণে প্রতি মাসে ৭০০ টাকা হারে বৃত্তিও দেয়া হচ্ছে।

 

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে কাজী রফিকুল আলম বলেন, আমরা ২০১১ সাল থেকে মূলত কারিগরি শিক্ষায় দেশের কর্মক্ষম মানুষকে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। এর মাধ্যমে আমরা ১৮ হাজার ২১৯ জনকে কারিগরি শিক্ষা প্রদান করেছি। এর মধ্যে ১৬ হাজার ৭০ জনের চাকরিরও ব্যবস্থা করা হয়েছে। আর আমাদের এ প্রতিষ্ঠানটি একটি ভলান্টিয়ারি প্রতিষ্ঠান। আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে এ ধরনের কাজ করে যাচ্ছি।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট