রাবিতে ‘রবীন্দ্রনাথ ও আদিবাসী সমাজ’ বিষয়ে সেমিনার

12834439_1688864121354137_281068283_n (1)রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘রবীন্দ্রনাথ ও আদিবাসী সমাজ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) সম্মেলন কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।এসময় ‘রবীন্দ্রনাথ ও আদিবাসী সমাজ’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. প্রহ্লাদ রায়। সেমিনারে সভাপতিত্ব করেন, ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের পরিচালক ড. স্বরোশিষ সরকার।

 

ড. প্রহ্লাদ রায় তার প্রবন্ধে বলেন, ‘রবীন্দ্রনাথ লাঞ্চিত-বঞ্চিত মানুষদের ডাকতেন দুর্গত বলে। তিনি চেয়েছিলেন তার হাতে গড়া প্রতিষ্ঠা শান্তিনিকেতনের দায়িত্ব নেবে দুর্গত শ্রেণির মানুষ। কিন্তু রবীন্দ্রনাথের জীবদ্দশাতেই তা হয় নি। তাই বলা যায় রবীন্দ্রনাথ প্রশ্নহীন নয় এবং তাকে নিয়ে সমালোচনার সংস্কৃতি তিনি নিজেই তৈরি করে গেছেন।

 

তিনি আরো বলেন, রবীন্দ্রনাথ তার স্বপ্নের প্রতিষ্ঠান শান্তিনিকেতনে বারো মাসে তের পার্বণ চালু করেছিলেন। এই ধারণা তিনি সাঁওতাল সংস্কৃতি থেকে নিয়েছিলেন। কিন্তু তিনি সরাসরি তা স্বীকার করেন নি। রবীন্দ্রনাথ বিশ্ব মানবতার মূর্ত প্রতীক কিন্তু তিনি সমালোচনার উর্ধ্বে না।
আলোচনা সভায় গবেষণারত শতাধিক গবেষক উপস্থিত ছিলেন।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট