যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক বাংলাদেশী শিক্ষার্থী

0d847cfb21859a29be30cedd4e3982daমাত্র পাঁচ বছরের ব্যবধানে উচ্চশিক্ষা গ্রহণের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রে যাওয়া বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা দ্বিগুণ বেড়ে ২০১৪-১৫ সালে রেকর্ড ৫ হাজার ৪৫৫ জনে দাড়িয়েছে। ২০০৯-২০১০ সালে ২ হাজার ৬১৯ জন থেকে ধারাবাহিকভাবেই বৃদ্ধি পেয়ে চলতি বছর মেধা অর্জনের একটি অসাধারণ গল্প সৃষ্টি করেছেন বাংলাদেশী শিক্ষার্থীরা। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের শিক্ষা এবং সাংস্কৃতিক বিষয়ক দফতর ও আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানের যৌথভাবে প্রকাশিত বার্ষিক ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ-এর প্রতিবেদন থেকে বাংলাদেশী শিক্ষার্থীদের এই রেকর্ডের তথ্যটি পাওয়া গেছে।

 

দক্ষিণ ও মধ্য এশিয়ায় ভারত (১,৩২,৮৮৮) এবং নেপাল (৮,১৫৮) এর পর তৃতীয় দেশ হিসেবে বাংলাদেশ ৫,০০০ শিক্ষার্থীর সংখ্যা অতিক্রম করলো। ২০১৪-১৫ সালে যুক্তরাষ্ট্রে শিক্ষা গ্রহণে যাওয়ার হার আগের বছরের তুলনায় ১৩.৬ শতাংশ বৃদ্ধি পায়।

 

আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাছে যুক্তরাষ্ট্র একটি জনপ্রিয় দেশ হিসেবে পরিচিত। ২০১৪-১৫ সালে আগের বছরের তুলনায় বিদেশী শিক্ষার্থীর হার দশ শতাংশ বৃদ্ধি পেয়ে প্রায় দশ লাখের কাছাকছি বা ৯,৭৪,৯২৬ জনে পৌঁছায়।

 

বাংলাদেশের শিক্ষার্থীরা যারা যুক্তরাষ্ট্রে পড়া-শোনা করতে আগ্রহী ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস তাদেরকে যুক্তরাষ্ট্রের উচ্চ-শিক্ষার একমাত্র আনুষ্ঠানিক উৎস এডুকেশন ইউএসএ’র মাধ্যমে সহায়তা করে।

 

আমেরিকান সেন্টার ঢাকা (বারিধারা), দ্য এডওয়ার্ড এম. কেনেডি সেন্টারে (ইএমকে) এবং চট্টগ্রামের আমেরিকান কর্নার (চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়) শিক্ষার্থীদের জন্য নতুন শুরু হওয়া পরামর্শ কেন্দ্রে। পরামর্শদাতারা ভিডিও চ্যাটের মাধ্যমে খুলনা, রাজশাহী এবং সিলেটে আমেরিকান কর্নার লাইব্রেরিতেও পরামর্শ প্রদান করে থাকেন।

 

এডুকেশন ইউএসএ বাংলাদেশের ফেইসবুক পেইজে ২০১৫ সালের আগস্টে কার্যক্রম শুরু হয়েছে এবং ইতিমধ্যেই ৬০,০০০ অনুসারী রয়েছে।

পছন্দের আরো পোস্ট