জাবি কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন

DSC_0859দেশের সফটওয়্যার শিল্পে অবদানের জন্য তোমাদের দরকার। একমাত্র তরুণ সমাজ পারে দেশের উন্নয়নে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে। আর এ ক্ষেত্রে বিজ্ঞান শিক্ষার গুরুত্ব অপিহার্য। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক (ইউএপি) জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৬ এর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র জনাব আনিসুল হক।

 

তিনি আরো বলেন, ভারত, ভিয়েতনাম ও চীন এরা আমাদের প্রতিযোগী, কাজেই সে রকম ভেবে নিজেকে তৈরী করো। ইউএপির উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়তে তরুণ সমাজের ভূমিকা অনেক গুরুত্বপূণ।

 

Post MIddle

স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক এম আর করীর। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম এবং ইউএপি ট্রাষ্টি বোর্ডের চেয়ারম্যান কাউয়ুম রেজা চৌধুরী।

 

সারা দেশ থেকে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ১২৬টি দল এতে অংশ নেয়। চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দল ‘জেইউ ও-এন-কিউব’। শিক্ষার্থীদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং আয়োজন জাতীয় কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতা (এনসিপিসি) ২০১৬-এ ১২টি সমস্যার মধ্যে ১১টির সমাধান দিয়েছেন তাঁরা। এই দলের সদস্যরা হলেন মো. নাফিস সাদিক, রাইহাত জামান ও নিলয় দত্ত। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের আয়োজনে ১১ মার্চ শুর“ হয় এই প্রতিযোগিতা। প্রতিযোগিতাটি আয়োজনে সহযোগিতা করেছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। সারা দেশ থেকে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রতি দলে তিনজন সদস্য। প্রতিযোগিতা শেষে গতকাল শনিবার বিকেলে ফলাফল প্রদান করা হয়।

 

লেখাপড়া২৪.কম/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট