২৪ বছর ধরে অচল জাকসু

2bb9d6d0-91e2-4aaf-8192-c00a27ae6c6cজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) ২৪ বছর ধরে অচল হয়ে আছে। প্রায় দুই যুগ ধরে অকার্যকর থাকায় শিক্ষার্থীরা তাদের ন্যায্য অধিকার আদায়ের গণতান্ত্রিক পদ্ধতি সম্পর্কে ভুলেই গেছে। শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে ছাত্র সংগঠনগুলো হস্তক্ষেপ করায় সৃষ্টি হচ্ছে সহিংসতা। রাজনৈতিক অস্থিরতা বৃদ্ধির পাশাপাশি দলগুলোর মধ্যে নেই কোন সহাবস্থান। এদিকে জাকসুর সকল কার্যক্রম বন্ধ থাকায় বর্তমানে তৈরি হচ্ছে না যোগ্য ছাত্র নেতৃত্ব। বিভিন্ন সময়ে জাকসুকে চালু করার দাবি উঠলেও আজ পর্যন্ত তার কোন অগ্রগতি হয়নি। বর্তমান উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলাম দায়িত্ব গ্রহনের পর জাকসু কার্যকর করার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু দায়িত্বগ্রহনের ১ বছরের বেশি সময় পর হলেও এ বিষয়ে এখনো উদ্যোগ গ্রহন করেননি তিনিও।

 

জানা যায়, ১৯৭১ সালের ১২ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার পর ১৯৭২ সালেই গঠিত হয় জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সেন্ট্রাল স্টুডেন্টস্ ইউনিয়ন (জাকসু)। ওই বছরই প্রথম জাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। যার ভিপি নির্বাচিত হন গোলাম মোর্শেদ এবং জিএস নির্বাচিত হন রোকন উদ্দিন। এর পরে ‘৭৪, ‘৭৯, ‘৮০, ‘৮১, ‘৮৯, ‘৯০, ৯১ ও ‘৯২ সালসহ মোট ৯ বার জাকসু নির্বাচন হয়। সর্বশেষ ১৯৯২ সালের নির্বাচনে ভিপি নির্বাচিত হন মাসুম হাসান তালুকদার এবং জিএস শামসুল তাবরীজ।

 

প্রশাসন সূত্রে জানা যায়, এক ছাত্রের বহিষ্কার কেন্দ্র করে ১৯৯৩ সালের ২৯ জুলাই ছাত্র ও শিক্ষকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ বাঁধলে তৎকালীন প্রশাসন জাকসু ও হল সংসদ বাতিল করে। এর পর ২৩ বছর পর হলেও আর আলোর মুখ দেখেনি জাকসু নির্বাচন। ফলে জাকসু গঠনতন্ত্রে প্রতি বছর নির্বাচনের কথা থাকলেও ৪৪ বছরে মাত্র ৯ বার নির্বাচনের মাধ্যমে সীমাবদ্ধ থেকে যায় জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ(জাকসু)।

 

সূত্রমতে, ১৯৭৩ সালের ১৯ (২) ধারা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচনে জাকসু থেকে পাঁচজন নির্বাচিত প্রতিনিধির ভোটাধিকার আছে। কিন্তু বর্তমানে জাকসু সচল না থাকায় উপাচার্য প্যানেল নির্বাচনে শিক্ষার্থীদের প্রতিনিধিত্বও সম্ভব হচ্ছে না। অন্যদিকে জাকসু কার্যকর না থাকায় এবং প্রশাসনের অবহেলা জাকসু ভবনের অবস্থা দাঁড়িয়েছে ভয়াবহ। ফাঁটল দেখা দেওয়া বিভিন্ন জায়গা ভেঙে পরতে শুরু করেছে। দেওয়ালে গজে উঠেছে বিভিন্ন ঝাও গাছপালা। অধিকাংশ সময় তালাবদ্ধ থাকলেও মূল্যবান আসবাবপত্র বিলুপ্তির পথে।
দীর্ঘ ২৩ বছর ধরে জাকসুর কার্যক্রম বন্ধ থাকায় শির্ক্ষাথীদের অনেকেই এখন জানেনা জাকসু কি? পরিত্যাক্ত জাকসু ভবনের সামনদিয়ে যাতাযাত করলেও অনেকেই জানেনা এটা কিসের ভবন।

 

Post MIddle

এদিকে জাকসুর সকল কার্যক্রম বন্ধ থাকলেও সচল রয়েছে এ খাতের আয়। বিশ্ববিদ্যালয়ের বার্ষিক বাজেটে প্রতি বছর জাকসু বাবদ বড় অংকের অর্থ বরাদ্দ দেওয়া হয় বলে জানা গেছে। এছাড়া প্রতিবছর প্রথম বর্ষে ভর্তির সময় প্রতি শিক্ষার্থীর কাছ থেকে কেন্দ্রীয় ছাত্র সংসদ ফি আদায় করা হচ্ছে। সময়ের পরিবর্তনে এ চাঁদার পরিমান কয়েক ধাপে বেড়ে এখন দাঁড়িয়েছে ৩০ টাকা। এ সকল টাকা গরীব ও মেধাবী শিক্ষার্থীদের দেওয়ার কথা থাকলেও জাকসুর কার্যক্রম না থাকায় এই সুযোগ থেকে বঞ্ছিত হচ্ছে শিক্ষার্থীরা। এ খাতে আদায়কৃত অর্থ কোন খাতে ব্যায় করা হয় শিক্ষার্থীদের মাঝে এমন প্রশ্ন থাকলেও এ ব্যাপারে কোন স্বচ্ছতা দেখাতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

এদিকে জাকসু নির্বাচন দাবিতে বিভিন্ন সময় শিক্ষার্থীরা মানববন্ধন, আলোচনা সভা,স্মারকলীপি প্রদানসহ বিভিন্ন কর্মসূচী পালন করলেও তা আশ্বাসের মধ্যেই সীমাবদ্ধ থেকে গেছে। শিক্ষার্থীদের দাবির মুখে বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন উদ্দ্যেগ গ্রহন করে। বেশ অগ্রগতিও হয় কাজের কিন্তু কিছু সময় পরে আবারও স্তম্ভিত হয় শিক্ষার্থীদের প্রাণের দাবি জাকসু নির্বাচন।

 

এ বিষয়ে জানতে চাইলে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রিজুমোল্লা সংবাদ প্রতিদিনকে বলেন, জাকসু কার্যকর হলে ছাত্রছাত্রীদের অধিকার রক্ষিত হবে। যে প্রতিষ্ঠানে ছাত্র সংসদ নেই, সে প্রতিষ্ঠানে দলীয় স্বার্থের ঊর্ধ্বে ছাত্রছাত্রীদের অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব নয়। তাই ছাত্র সংসদ তথা জাকসু একান্ত প্রয়োজন।

 

জাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাজিব আহমেদ রাসেল বলেন, ছাত্রছাত্রীদের অধিকার আদায়ের একমাত্র স্থান হলো ছাত্র সংসদ এবং এর মাধ্যমেই নেতৃত্বের বিকাশ ঘটে। তাই এ নির্বাচন খুব প্রয়োজন।

 

জাকসুর নির্বাচনের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড.মো.আবুল হোসেন বলেন, ‘আমার জানা মতে জাকসু নির্বাচনের বিষয়ে এখনও কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। তবে অন্যান্য বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচন যখন শুরু হবে তখন এখানেও নির্বাচন হবে।’

 

 

পছন্দের আরো পোস্ট