সারে স্কুল ডিস্ট্রিক্ট ক্যালেন্ডারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

1457111166ব্রিটিশ কলাম্বিয়ার চারটি স্কুল ডিস্ট্রিক্টে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্বীকৃতি পাচ্ছে।বোর্ডের ডেপুটি সুপারেন্টেন্ট রিক রায়ান স্বাক্ষরিত এক চিঠিতে আনুষ্ঠানিকভাবে সারে স্কুল ডিস্ট্রিক্ট-এর বাৎসরিক ক্যালেন্ডারে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে অন্তর্ভূক্ত করার ঘোষণা দিয়েছে। ভ্যাঙ্কুভার থেকে কবি শাহানা আকতার মহুয়া জানিয়েছেন, এছাড়াও ভ্যাঙ্কুভার স্কুল বোর্ড জানিয়েছে তারা আইএমএলডিকে স্কুল ইয়ার্লি ক্যালেন্ডারে অন্তর্ভূক্ত করেছে এবং এ ব্যাপারে শিক্ষাদানের জন্যও অঙ্গীকারবদ্ধ হয়েছে।

 

বর্তমানে সারা বিশ্বে একুশে ফেব্রুয়ারি পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে। জাতিসংঘে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তাবনা গিয়েছিল বাংলাদেশ থেকে বহু দূরের এক দেশ কানাডা থেকে। ভাষা আন্দোলনের ৪৫ বছর পরে কানাডার ভ্যাঙ্কুভার শহর থেকে রফিকুল ইসলাম এবং আব্দুস সালাম একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার জন্য প্রস্তাব করেন জাতিসংঘের তৎকালীন মহাসচিব কফি আনানের কাছে।

 

Post MIddle

সম্প্রতি ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ লাভার্স অব দ্যা ওয়ার্ল্ড সোসাইটির বর্তমান সভাপতি আমিনুল ইসলাম মওলা জানালেন, আরেকটি সাফল্যের কথা। মাতৃভাষা দিবস এখন শুধুমাত্র বিশেষ একটি দিবস হিসেবেই পালিত হবে না বরং সারেন ভ্যাঙ্কুভার বার্নাবি এবং লাঙ্গলি স্কুল ডিস্ট্রিক্ট -এর ক্যালেন্ডারে অন্তর্ভূক্ত করা হবে।

 

বিসি স্কুল ডিস্ট্রিক্টের মধ্যে সারে স্কুল ডিস্ট্রিক্টে সবচেয়ে বেশি (প্রতি বছর সত্তর হাজার) ছাত্র-ছাত্রী ভর্তি হয়। এদের মধ্যে ৫৫% ইংরেজিতে নয় বাড়িতে কথা বলে মাতৃভাষায়। স্কুলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের সুবাদে ১৭২ টি ভাষায় কথা বলা ছাত্র-ছাত্রীরা মাতৃভাষা নিয়ে জানার এবং বোঝার সুযোগ পাবে।ব্রিটিশ কলাম্বিয়ার সারে শহর থেকে শুরু হয়েছিল ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ লাভার্স অব দ্যা ওয়ার্ল্ড সোসাইটির যাত্রা আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তাবনা গিয়েছিল এখান থেকেই। সারে-র বিয়ার ক্রিক পার্কে আছে ভাষাসৌধ লিঙ্গুয়া আকুয়া। সারে এবং ভ্যাঙ্কুভার স্কুল ডিস্ট্রিক্ট বোর্ড অব এডুকেশন-এর এই স্বীকৃতি তাই বাঙালিদের আরেকটি অর্জনের সূচনা।

পছন্দের আরো পোস্ট