পঠন দক্ষতায় ডিজিটাল উপকরণ শীর্ষক প্রশিক্ষণ

SAMSUNG CAMERA PICTURES
ইউএসএআইডি এর আর্থিক সহায়তায়, সেভ দ্য চিল্ড্রেন এর কারিগরী সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত রিড প্রকল্পর আওতায় গত (১০ই মার্চ’ ২০১৬) যুব উন্নয়ন অধিদপ্তর, চাঁপাই নবাবগঞ্জে শুরু হলো পঠন দক্ষতা উন্নয়নে ডিজিটাল উপকরণের ব্যবহার শীর্ষক ৩দিন ব্যাপী শিক্ষক প্রশিক্ষণ। প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণের শুভ উদ্বোধন ঘোষণা করেন দিলরুমা বেগম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, চাঁপাই নবাবগঞ্জ।

 

প্রশিক্ষণে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত আছেন, জনাব নাসিম উদ্দীন আহম্মেদ, সিনিয়র টেকনিক্যাল অফিসার এবং মোঃ মাহবুবুর রহমান, টেকনিক্যাল অফিসার, রিড প্রকল্প, আরডিআরএস বাংলাদেশ, রংপুর। উক্ত প্রশিক্ষণে চাঁপাই নবাবগঞ্জ জেলার ৫টি উপজেলার ১৫টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১৫জন শিক্ষক অংশগ্রহণ করছেন। প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হলো প্রারম্ভিক শ্রেণিতে (প্রথম থেকে তৃতীয় শ্রেণি) ডিজিটাল কন্টেন্ট ব্যবহারের মাধ্যমে কীভাবে শিক্ষার্থীদের বাংলা বিষয়ে পড়ার সামর্থ্য বৃদ্ধি করা যায়। প্রশিক্ষণ পরবর্তীতে প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষকগণ প্রারম্ভিক শ্রেণিতে ডিজিটাল কন্টেন্ট ব্যবহারের মাধ্যমে বাংলা বিষয়ের পড়ার শিখনফল অনুযায়ী পাঠদানে সক্ষতা অর্জন করবেন বলে আশা করা যাচ্ছে।

 

প্রধান অতিথি তার বক্তব্যে প্রাথমিক শিক্ষার গুণগত মান নিশ্চিতকরণে বাংলা পড়ায় শিক্ষার্থীর সামর্থ্যবৃদ্ধির উপর অধিকতর গুরুত্ব আরোপ করেন। এক্ষেত্রে তিনি আরডিআরএস বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত রিড প্রকল্পর পড়তে শেখার ৫টি উপাদানের (ধ্বনি সচেতনতা, বর্ণজ্ঞান, শব্দভান্ডার, সাবলীলতা ও বোধগম্যতার) কৌশলসমূহর কথা উল্লেখ করেন এবং এসব কৌশল শ্রেণি পাঠদানে কার্যকর করার জন্য প্রশিক্ষণে অংশগ্রহণকারী শিক্ষকবৃন্দের সহযোগিতা কামনা করেন। উল্লেখ্য যে, আরডিআরএস বাংলাদেশ রিড প্রকল্পর আওতায়, এ পর্যন্ত ৯টি জেলার ৬২টি উপজেলার ১৮৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ১৮৬জন শিক্ষক উক্ত প্রশিক্ষণটি গ্রহণ করেন।

 

 

পছন্দের আরো পোস্ট