কুয়েটে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন

Orientation-2 (1)খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)-এর ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বি.এস-সি. ইঞ্জিনিয়ারিং ও বি.ইউ.আর.পি. কোর্সের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে উপস্থিত ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, জ্ঞানের অন্বেষণ, বিকাশ এবং উম্মেষের মাধ্যমে নিজেকে গড়তে হবে। শত প্রতিকূলতার মধ্যেও এ বিশ্ববিদ্যালয়ে আমরা সকল সুযোগ-সুবিধা তৈরীর চেষ্টা করছি, এক্ষেত্রে শিক্ষার্থীদের সুযোগসমূহের সর্বোচ্চ ব্যবহার করতে হবে। দেশের মেধাবী শিক্ষার্থীরা কুয়েটে অধ্যয়ন করছে, বাংলাদেশের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এই শিক্ষা প্রতিষ্ঠান নিজেকে প্রতিষ্ঠিত করেছে। আধুনিক তথ্য-প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের প্রকৌশলী হিসেবে গড়ে উঠতে হবে এবং শত সীমাবদ্ধতার মাঝেও মেধার সর্বোচ্চ ব্যবহার করে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে হবে।

 

তিনি বলেন, আজকের নতুন শিক্ষার্থীরা এদেশের ভবিষ্যৎ কর্ণধর, তোমরা এ জাতির গর্ব, তোমাদের হাত ধরেই আমরা একটি সুখী, দারিদ্রমুক্ত, সমৃদ্ধশালী ও আত্মনির্ভরশীল দেশ হিসেবে বিশ্ব সভায় নিজেদের স্থান করে নিতে পারব। ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে সংগঠিত মহান মুক্তিযুদ্ধের কথা উল্লেখ করে নবাগত ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, তোমাদের মতন নবীন এবং মেধাবী শিক্ষার্থীরা বাংলাদেশের প্রকৃত মুক্তি নিয়ে আসবে। নিজেকে গড়ার মাধ্যমে তোমাদেরকেই সোনার বাংলা গড়তে হবে। তিঁনি আরো বলেন, হরতাল অবরোধসহ কোন বাঁধাই কুয়েটের শিক্ষা কার্যক্রমকে ব্যহত করতে পারবে না, আমরা আমাদের কাঙ্খিত লক্ষে অবশ্যই পৌছাবো।

 

Post MIddle

Orientation-2 (2)বৃহস্পতিবার (১০ মার্চ) সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত অডিটরিয়ামে অনুষ্ঠিত ওরিয়েন্টেশন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন, পুরকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ মাহবুব আলম, তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল অনুষদের ডীন প্রফেসর ড. মোঃ ওসমান গণি, যন্ত্রকৌশল অনুষদের ডীন প্রফেসর ড. তারাপদ ভৌমিক। এছাড়া নবাগত ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্র কল্যাণ) প্রফেসর ড. সোবহান মিয়া ও স্বাগত বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ আব্দুর রউফ। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রী প্রদানকারী সকল বিভাগের বিভাগীয় প্রধানগণ স্ব স্ব বিভাগের ছাত্র-ছাত্রীদেরকে পরিচিত করিয়ে দেন। বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট পরিচালক, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, অন্যান্য পরিচালকগণ, বিভিন্ন হলের প্রভোস্ট, সহকারী প্রভোস্ট, শিক্ষকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ, নবাগত ছাত্র-ছাত্রীসহ অন্যান্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

ওরিয়েন্টেশন শেষে অডিটোরিয়ামের সম্মুখে কুয়েট ভলান্টারি ব্লাড ডোনেশান সোসাইটি “ড্রিমস্” এর উদ্যোগে এবং কুয়েট ছাত্র কল্যাণ পরিচালকের কার্যালয় ও মেডিকেল সেন্টারের সহযোগিতায় নবাগত ছাত্র-ছাত্রীসহ সকলের জন্য বিনামূল্যে ব্লাড গ্র“পিং অনুষ্ঠিত হয় এবং “ওয়েষ্ট ম্যানেজমেন্ট ইনিসিয়েটিভ” সেলের মাধ্যমে সকলকে নির্দিষ্ট স্থানে আবর্জনা ফেলতে উৎসাহিত করা হয়। এছাড়াও বিভিন্ন বিভাগে দিনের বিভিন্ন সময়ে তাদের বিভাগে ভর্তিকৃত শিক্ষার্থীদের নিয়ে বিভাগীয় ওরিয়েন্টেশন আয়োজন করে। উল্লেখ্য, কুয়েটে এবছর ১১ টি স্নাতক ডিগ্রী প্রদানকারী বিভাগে ৮৭২ জন নতুন শিক্ষার্থী ভর্তি হয়।#

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

 

পছন্দের আরো পোস্ট