ছাত্র ইউনিয়ন জাবি সংসদের ২৬তম সম্মেলন

DSC_4381 (1)“ঘৃণাটুকু থাক নীতিহীন রাজার অপরাজনৈতিকতায়; বেঁচে থাক নীতির রাজনীতি, বেঁচে থাকুক স্বদেশ” এই স্লোগানকে ধারণ করে আজ মঙ্গলবার বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের ২৬ তম সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। বেলা ১টায় বিশ্ববিদ্যালয়ের অমর একুশের পাদদেশে জাতীয় সংগীত ও দলীয় সংগীতের মাধ্যমে সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশে ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের প্রথম সভাপতি এ কে এম মোস্তাফিজুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সংগ্রামী সভাপতি ছাত্রনেতা লাকি আক্তার।

 

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ছাত্রনেতা তন্ময় ধরের সভাপতিত্বে এবং জাবি সংসদের সাধারণ সম্পাদক দীপাঞ্জন সিদ্ধান্ত কাজলের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- ২৬তম সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান মং সিং হাই মারমা, ময়মনসিংহ জেলা সংসদের সভাপতি শেখ সাদ নূর অপি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি তানভির হোসেন রিয়াদ, ঢাকা জেলা সংসদের সভাপতি সার্জিন শরীফ, জাবি সাংস্কৃতিক জোটের সভাপতি জোবায়ের টিপু, জাবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মওদুদ আহম্মেদ সুজন, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি আরিফুল ইসলাম নাদিম, সাবেক সাংগঠনিক সম্পাদক মঞ্জুর মঈন, আজম খানর বাবু, জাহাঙ্গীর আলম বাবু সহ ঢাকা মহানগর ও ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের নেতৃবৃন্দ।

 

সম্মেলন উদ্বোধন শেষে ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের প্রথম সভাপতি এ কে এম মোস্তাফিজুর রহমান বলেন, “ক্ষমতার বলয়ে অবস্থান করা ছাত্রসংগঠনের ধ্বংসাত্মক কাজে যখন আমরা হতাশ হয়ে যাই, ঠিক সে সময়ে ছাত্র ইউনিয়নের কর্মীদের আদর্শ বেশ তাৎপর্য বহন করে। যারা আমাদের ইতিহাস-ঐতিহ্যকে বিকৃত করতে চায় তাদের সমুচিত জবাব দিতে ছাত্র ইউনিয়নের কর্মীদের কাজ করতে হবে।

 

Post MIddle

ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি লাকী আক্তার বলেন, “আমরা মুক্তিযুদ্ধের সময় যে শিক্ষা ব্যবস্থার কথা বলেছিলাম সেই শিক্ষাব্যবস্থা আজো বাস্তবায়িত হয়নি। নব্বইয়ের ছাত্র আন্দোলনে স্বৈরাচারী এরশাদ বিদায় নিলেও আজকের ক্ষমতাসীনরা সেই এরশাদকে সঙ্গে নিয়েই দেশ চালাচ্ছে। কিন্তু মাঝখান থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রসংসদ বন্ধ করে দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণাসহ সকল ক্ষেত্রকে বাণিজ্যিকীকরণ করা হচ্ছে। দেশে আজ চতুর্থ শ্রেণীর কর্মচারী থেকে শুরু করে দেশের সকল পর্যায়ে নির্বাচন হচ্ছে। কিন্তু যাদের জন্য বিশ্ববিদ্যালয়, সেই তাদরেই অধিকার আদায়ের ছাত্র সংসদ নির্বাচন বন্ধ রাখা হয়েছে। আমরা আজকের সম্মেলন থেকে অবিলম্বে দেশের সকল ছাত্র সংসদের নির্বাচনের দাবি জানাই। একইসঙ্গে ইউজিসির বিশ বছর মেয়াদী শিক্ষাকে বাণিজ্যিকীকরণের কৌশলপত্র বাতিলের দাবি জানাই।

 

সভাপতির বক্তব্যে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি ছাত্রনেতা তন্ময় ধর সম্মেলনের স্লোগানের প্রসঙ্গ টেনে বলেন, বর্তমান সময়ে সবকিছুতে বিরাজনীতিকরণের যে প্রক্রিয়া চলছে তার বিরুদ্ধেই আমাদের এ স্লোগান। এর মাধ্যমে আমরা ‘হেইট পলিটিক্স’ মতধারীদের বলতে চাই রাজনীতি মানেই চাঁদাবাজি দখলদারি নয়, রাজনীতি অপনীতিকে দূর করে নীতির সমাজ প্রতিষ্ঠার নাম।

 

সম্মেলন উদ্বোধন শেষে একটি র‌্যালি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে অমর একুশের সামনে এসে শেষ হয়। এরপর বিকাল ৩টায় কাউন্সিল অধিবেশনের মাধ্যমে নতুন কমিটি গঠন করা হবে।

পছন্দের আরো পোস্ট