খুবি ও লিডস বিশ্ববিদ্যালয়ের মধ্যে চুক্তি স্বাক্ষর

A8T56Dখুলনা বিশ্ববিদ্যালয় ও বৃটেনের লিডস বিশ্ববিদ্যালয়ের মধ্যে উচ্চশিক্ষা ও গবেষণায় একটি সমঝোতা স্মারক (মেমোরেন্ডাম অব আন্ডারস্টান্ডিং-এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান এবং লিডস বিশ্ববিদ্যালয়ের সেক্রেটারি রোজার গেয়ার সমঝোতা স্মারকে স্ব স্ব পক্ষে স্বাক্ষর করেন। এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে খুলনা বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা গবেষণার ক্ষেত্রে নতুন সুযোগ সৃষ্টি হলো।

 

এর আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-গবেষক ও শিক্ষার্থীরা লিডস বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ও মাস্টার্সে শিক্ষা-গবেষণার পাশাপাশি উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থীরা একচেঞ্জ প্রোগ্রামের সুযোগ পাবেন এবং যৌথ সেমিনার, সিম্পোজিয়াম, কনফারেন্স, লেকচারের আয়োজন করা যাবে। সম্প্রতি খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লিডস বিশ্ববিদ্যালয় সফর করেন এবং সেখানে তিনি এমওইউ স্বাক্ষরের ব্যাপারে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে মতবিনিময় করেন। পরে সেখানে এমওইউ এর প্রক্রিয়া চ‚ড়ান্ত হয় যা ইতোমধ্যে কার্যকর হয়েছে।

 

Post MIddle

উল্লেখ্য, ১০ ডিসেম্বর লিডস বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধি দল খুলনা বিশ্ববিদ্যালয় সফর করেন। এসময় যৌথ শিক্ষা-গবেষণার সম্ভাবনার বিষয়ে আলোচনা হয়। তারই ধারাবাহিকতায় এই এমওইউ স্বাক্ষরিত হলো। এছাড়া উপাচার্য বৃটেনের লিভারপুল জন মোরস ইউনিভার্সিটির সাথেও যৌথ শিক্ষা-গবেষণায় অনুরূপ একটি সমোঝতা স্মারক স্বাক্ষরের বিষয়ে প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন করেছেন। এটিও খুব শীঘ্রই চ‚ড়ান্তরূপ পাবে বলে আশা করা হচ্ছে।

 

লেখাপড়া২৪.কম/খুবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট