ইউজিসি’র সাথে পাঁচ বিশ্ববিদ্যালয়ের চুক্তিস্বাক্ষর

8.3.16উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের ইনোভেশন ফান্ডের আওতায় দেশের ৫টি পাবলিক বিশ্ববিদ্যালয় পাঁচ ইউনিভার্সিটি-ইন্ডাস্ট্রি কোলাবরেটিভ রিসার্চ প্রজেক্ট বাস্তবায়নের উদ্দেশ্যে ইউজিসি’র সাথে আজ (০৮.০৩.২০১৬ তারিখ) ইউজিসি অডিটরিয়ামে এক চুক্তিস্বাক্ষর করে। এই গবেষণা প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশে ইনোভেশন ইকোসিস্টেম সংস্কৃতি গড়ে তোলার সূচনা করা। চুক্তিস্বাক্ষরকারী বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

 

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ইউজিসি সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. গৌরঙ্গ চন্দ্র মোহান্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ইউজিসি সচিব ড. মোঃ খালেদ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। স্বাগত বক্তব্য প্রদান করেন হেকেপের এআইএফ কোঅর্ডিনেটর মোঃ কোরবান আলী।

 

Post MIddle

ঢাকা বিশ্ববিদ্যালয় ইনসেপটা ফার্মাসিউটিক্যাল লি. বাংলাদেশ, রাজশাহী বিশ্ববিদ্যালয় ইনটারস্টফ অ্যাপারেলস লি., চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, খুলনা বিশ্ববিদ্যালয় আকিজ পার্টিকাল বোর্ড মিল্লা লি. এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ইনভেন্ট টেকনোলজিস লি. এর সাথে যৌথভাবে গবেষণা কর্মকা- পরিচালনা করবে।

 

ইউজিসি চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন যে, উন্নত বিশ্বে দীর্ঘদিন যাবৎ ইউনিভার্সিটি এবং ইন্ডাস্ট্রির মধ্যে সহযোগিতামূলক (কোলাবরেটিভ) গবেষণা চলে আসছে। একটি দেশের বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়ন ও বিকাশের জন্য ইউনিভার্সিটি এবং ইন্ডাস্ট্রির মধ্যে সহযোগিতামূলক গবেষণা খুবই জরুরি। কিন্তু বাংলাদেশে এই সংস্কৃতি নেই বললেই চলে। এই চুক্তিস্বাক্ষরের মাধ্যমে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকবৃন্দ অনেক উপকৃত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ, সাব-প্রজেক্ট ম্যানেজার, ইউজিসি’র উর্ধ্বতন কর্মকর্তা এবং ওয়ার্ল্ড ব্যাংক ও হেকেপের প্রতিনিধিবৃন্দ অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

 

পছন্দের আরো পোস্ট