নর্থ সাউথ ইউনিভার্সিটির দুই যুগ পূর্তি উৎসব

pic 2নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) ক্যাম্পাসে চলছে “গৌরবের দুই যুগ পূর্তি”। ৯ দিনব্যাপী অনুষ্ঠানের ৬ষ্ঠ দিনে ৮ মার্চ, মঙ্গলবার স্কুল অব হেল্‌থ অ্যান্ড লাইফ সায়েন্সস এর ছাত্রছাত্রীদের অংশগ্রহনে বর্ণাঢ্য র‍্যালী বের করা হয়। এসময় ছাত্রছাত্রীরা নিজ নিজ ডিপার্টমেন্টের ব্যানার ও প্ল্যাকার্ড বহন করে।

 

ন্যাচার অ্যান্ড লাইফ অব বাংলাদেশ এবং গ্লোবাল প্রসফ্যাক্ট অব ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিস (Nature and Life of Bangladesh and Global Prospects of Permaceuticals Insdrusties) শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান বক্তা ছিলেন যথাক্রমে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু এবং ইন্সেপ্টা ফার্মাসিউটিক্যাল লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মুক্তাদির। প্রধান অতিথি ছিলেন এনএসইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. কাশেম এবং সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক গৌর গোবিন্দ গোস্বামী এবং স্কুল অব হেল্‌থ অ্যান্ড লাইফ সায়েন্সস এর ডিন অধ্যাপক জি. ইউ. আহসান।

 

pic 1দুপুর ২টায় বিভাগীয় ছাত্রছাত্রীদের অংশগ্রহনে সাংস্কৃতিক অনুষ্ঠানে এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রনালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডঃ দিপু মনি, এমপি। বিশেষ অতিথি ছিলেন এনএসইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. কাশেম এবং সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

 

অন্যদিকে, হিস্টোরি অব সায়েন্স, টেকনোলজি অ্যান্ড দি ডেভোলপমেন্ট ডিস্কোরস ইন সাউথ এশিয়া, বেঙ্গল অ্যান্ড বাংলাদেশ (History of Science, Technology and the Development Discourse in South Asia, Bengal and Bangladesh) শীর্ষক পাবলিক লেকচার অনুষ্ঠিত হয়। এতে প্রধান বক্তা ছিলেন ডিপক কুমার। প্রধান অতিথি ছিলেন এনএসইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. কাশেম ও ট্রাস্টি সদস্যবৃন্দ বিশেষ অতিথি ছিলেন এবং সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

 

সবশেষে এনএসইউ কনফুসিয়াস ইন্সিটিউট (Confucius Institute of China) আয়োজন করে আলোচনা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম। বিশেষ অতিথি ছিলেন চাইনিজ রাষ্ট্রদূত এইস. ই. মা মিং কিয়াং, এনএসইউ ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এম. এ. কাশেম এবং ট্রাস্টি সদস্য মোহাম্মদ শাহজাহান। সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম।

 

লেখাপড়া২৪.কম/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট