মাদরাসা শিক্ষার উন্নয়নে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়

islami arbi universityইসলামিক স্কলার গড়ে তোলা, ভালো আলেম তৈরি ও মাদরাসা শিক্ষার মান উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। ইতোমধ্যে ঢাকার নিকটবর্তী এলাকায় আরবি বিশ্ববিদ্যালয়ের জন্য ৩০ একর জায়গা বরাদ্দের অনুমোদন পাওয়া গেছে। রোববার বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসা পরিদর্শন উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অধ্যাপক আহসান উল্লাহ (আহসান সাইয়্যেদ) এ কথা বলেন।

 

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় প্রেসিডেন্ট ও শিক্ষামন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ড. আহসান সাইয়্যেদ বলেন, আমার ওপর যে গুরুদায়িত্ব অর্পিত হয়েছে, তা ক্ষমতা হিসেবে নয়, মাদরাসা শিক্ষার খেদমতে সে দায়িত্ব পালন করতে চাই। মাদরাসা শিক্ষকদের বৃহত্তর সংগঠন জমিয়তুল মোদার্রেছীনের সহযোগিতায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এগিয়ে যাচ্ছে। বায়তুশ শরফ আদর্শ মাদরাসা আদর্শ নাগরিক তৈরির আদর্শ কারখানা উল্লেখ করে তিনি বলেন, এখান থেকে শিক্ষার্থীরা বের হয়ে দেশ ও জাতি গঠনে উল্লেখযোগ্য অবদান রাখবে। বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসায় অনার্স কোর্স চালুর ব্যাপারে অগ্রাধিকার পাবে বলে প্রতিশ্রুতি দেন তিনি। মাদরাসা শিক্ষকদের হাসি খুশির মধ্যে পাঠ দান করার জন্য পরামর্শ দেন, যাতে শিক্ষার্থীরা পাঠ গ্রহণ করে লেখাপড়ায় মনোযোগী হন।

 

বিশেষ অতিথির বক্তব্যে জমিয়তুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ আল্লামা শাব্বির আহমদ মোমতাজী বলেন, বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসায় আধ্যাত্মিক, দ্বীনি শিক্ষা ও আধুনিক শিক্ষার সমন্বয় রয়েছে। বর্তমানে ইসলামি শিক্ষা, তাহজীব, তামাদ্দুন ও ইসলামি সংস্কৃতি ধ্বংস হয়ে যাচ্ছে। মাদকের নেশায় যুবসমাজ ধ্বংসের ধারপ্রান্তে উপনীত হয়েছে। যুবসমাজ ধ্বংস হয়ে গেলে দেশ ধ্বংস হয়ে যাবে। মাদরাসা শিক্ষা না থাকলে সমাজের অবস্থা আরো করুন হতো। দেশে যুবসমাজের অবক্ষয় রোধে কাজ করতে হবে। তিনি বলেন, মাদরাসা শিক্ষার উন্নয়নে প্রধানমন্ত্রী অত্যন্ত আন্তরিক। বর্তমান সরকার আমলে আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে। কারিকুলামের সব বই আগামী এক মাসের মধ্যে মোবাইলে পাওয়া যাবে। বর্তমানে দেশে আরবি শিক্ষার দৈন্যদশা। সৌদি সরকার ৩৬ মিলিয়ন মার্কিন ডলার মঞ্জুর করেছে প্রত্যেক মাদরাসায় একজন করে আরবি শিক্ষক নিয়োগের ব্যবস্থা করার জন্য। তিনি বলেন, মাদরাসা শিক্ষার্থীদের ওরাসাতুল আম্বিয়া হতে হবে। কোনো অপরাজনীতির সাথে জড়িত না হয়ে আউলিয়া কেরামের অনুসারী হতে হবে। বায়তুশ শরফ মাদরাসায় শিগগির অনার্স কোর্স চালু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন জমিয়ত মহাসচিব।

 

বায়তুশ শরফের পীর বাহ্রুল উলুম আল্লামা শাহ্ মোহাম্মদ কুতুব উদ্দিনের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক (ভারপ্রাপ্ত) ড. মোহাম্মদ ইলিয়াছ ছিদ্দিকী, চবির প্রফেসর ড. মুহাম্মদ এনামুল হক, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন) ড. এম আবু হানিফা, চট্টগ্রাম নেছারিয়া আলীয়া মাদরাসার সাবেক অধ্যক্ষ আল্লামা শাখাওয়াত হোসাইন। স্বাগত বক্তব্য রাখেন বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার অধ্যক্ষ ড. সাইয়্যেদ মাওলানা আবু নোমান। মাসিক দ্বীন দুনিয়ার সম্পাদক জাফর উল্লাহর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কাজী মাওলানা নাছির উদ্দিন, সাংবাদিক হেলাল হুমায়ুন, উপাধ্যক্ষ মাওলানা আমিনুল ইসলাম, মুহাদ্দিস জসিম উদ্দিন প্রমুখ।

 

পরিশেষে ছাত্রদের পড়ালেখার উন্নতি ও দেশ-জাতির কল্যাণ কামনা করে দোয়া করেন আল্লামা শাহ্ মোহাম্মদ কুতুব উদ্দিন।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট