ঢাবি উপাচার্যের নিকট আগরতলা মামলার প্রসিডিংস

Pic. Agartala Caseরবিবার (০৬ মার্চ) সন্ধ্যায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে পরিচালিত আগরতলা মামলার প্রসিডিংস বাংলাদেশ সুপ্রিম কোর্ট-এর হাইকোর্ট ডিভিশনের বিচারপতি ফরিদ আহমেদ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নিকট তাঁর বাসভবনস্থ কার্যালয়ে হস্তান্তর করেন। শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের অধ্যয়ন ও গবেষণার উদ্দেশ্যে মূল্যবান সম্পদ হিসেবে প্রদত্ত ৬ খণ্ড প্রসিডিংস বিশ্ববিদ্যালয় লাইব্রেরিতে সংরক্ষিত রাখা হবে।

 

উক্ত হস্তান্তর অনুষ্ঠানে উপাচার্য বিচারপতি ফরিদ আহমেদকে প্রসিডিংস প্রদান করার জন্য ধন্যবাদ জানান। উপাচার্য অভিমত ব্যক্ত করেন যে, আগরতলা মামলার এই প্রসিডিংস-এ বাংলাদেশের স্বাধীকার ও মুক্তি সংগ্রামের নেপথ্যের অনেক বস্তুনিষ্ঠ তথ্য সন্নিবেশিত রয়েছে। এই আগরতলা মামলা বাঙালির ১৯৬৯-এর অগ্নিগর্ভ গণঅভ্যুত্থানের অনুপ্রেরণা হিসেবে কাজ করেছিল। মত বিনিময়কালে বিচারপতি ফরিদ আহমেদ আশাবাদ ব্যক্ত করেন যে, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এই প্রসিডিংস-এর মাধ্যমে আলোকিত হবে এবং জাতীয় অমিমাংশিত অনেক তথ্য এ থেকে অবহিত হতে পারবে।

 

Post MIddle

উল্লেখ্য, ১৯৬৭ সালে স্বৈরাচারী আউয়ুব সরকার পূর্ব বাংলার কয়েকজন সামরিক ও বেসামরিক ব্যক্তির বিরুদ্ধে আগরতলা মামলা শুরু করে। জেলখানায় আটক শেখ মুজিবুর রহমানকে জড়িত করে এই মামলায় ষড়যন্ত্রমূলকভাবে ১ নম্বর আসামী করা হয়। ১৯৬৮ সালের ১৯ জুন মামলার শুনানী শুরু হয়। আগরতলা মামলার প্রতিক্রিয়ায় তৎকালীন পূর্ব বাংলায় ব্যাপক গণভিক্ষোভের সূচনা ঘটে।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট