চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বিশ্ব বন্যপ্রাণী উৎসবের উদ্বোধনী

535109_1015827028490708_9117050870680988652_nবন্যপ্রাণী সুরক্ষায় সচেতন হয়ে সকলকে আন্তরিকতার সঙ্গে এগিয়ে আসার আহবান জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় বিশ্ব বন্যপ্রাণী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহবান জানান তিনি। ‘আমাদের হাতেই বন্যপ্রাণীর ভবিষ্যৎ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চবি প্রাণীবিদ্যা বিভাগ এবং চিটাগাং ইউনিভার্সিটি বার্ড ক্লাব (সিইউবিএস)-এর যৌথভাবে এ উৎসবের আয়োজন করে।

 

উপাচার্য তার বক্তব্যে বলেন, বন্যপ্রাণী আমাদের অমূল্য সম্পদ। পরিবেশগত ভারসাম্যহীনতার কারণে বর্তমান বিশ্ব মারাত্মক হুমকির সম্মুখীন। পরিবেশ সুরক্ষায় জীববৈচিত্র্য তথা আমাদের বৃক্ষরাজী ও প্রাণীকূল বিশেষ করে বন্যপ্রাণীকে বাঁচাতে সকলকেই সচেতন হয়ে আন্তরিকতার সাথে এগিয়ে আসতে হবে।

 

Post MIddle

চবি প্রাণিবিদ্যা বিভাগের প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান ও সভাপতি অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. শফিক হায়দার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাহবুবুর রহমান, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ বার্ড ক্লাব এর প্রতিষ্ঠাতা ইনাম আল হক, বন্যপ্রাণী উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. এম ফরিদ আহসান।

 

এসময় উপস্থিত ছিলেন হালদা বিশেষজ্ঞ ও প্রাণীবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক মো. মনজুরুল কিবরীয়া, বন্যপ্রাণী উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব ও প্রাণীবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আব্দুল ওয়াহেদ চৌধুরী। অনুষ্ঠান উপস্থাপনা করেন প্রাণীবিদ্যা বিভাগের শিক্ষার্থী সোহাগ সরকার ও তানজিনা আহসান।

 

বন্যপ্রাণী উৎসব ২০১৬ উপলক্ষে দিনব্যাপী কর্মসূচিতে ছিল- ওয়াইল্ড রেইস, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা, আন্তঃবিশ্ববিদ্যালয় পাখি চেনা প্রতিযোগিতা ও বন্যপ্রাণী বিষয়ক কুইজ প্রতিযোগিতা। এছাড়াও বিভিন্ন প্রজাতির প্রাণীর ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে ছোট বড় ৭০টি ছবি স্থান পায়।

 

 

পছন্দের আরো পোস্ট