সৃজনশীল ‘মেধা অন্বেষণ’ প্রতিযোগিতা শুরু ১৫ মার্চ

education ministryপ্রতিবারের ন্যায় এবারও দেশব্যাপী সৃজনশীল ‘মেধা অন্বেষণ’ প্রতিযোগিতার আয়োজন করেছে সরকার। তিনটি গ্রুপে আগামী ১৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত চলবে এ প্রতিযোগিতা। বৃহস্পতিবার (০৩ মার্চ) শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

 

এতে বলা হয়, তিনটি গ্রুপে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি এবং সমমানের শিক্ষার্থীদের অংশগ্রহণে উপজেলা পর্যায়ে ১৫, ১৬, ১৮ ও ১৯ মার্চ, জেলা পর্যায়ে ২২ মার্চ, ঢাকা মহানগরে ২৩ মার্চ, বিভাগীয় পর্যায়ে ২৪ মার্চ এবং জাতীয় পর্যায়ে ৩১ মার্চ এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

 

দেশের সব উপজেলার স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে তিনটি গ্রুপে (ষষ্ঠ-৮ম, ৯ম-১০ম, ১১শ-১২শ ও সমমান) নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ ও ৮ মার্চ ভাষা ও সাহিত্য, বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ে এ প্রতিযোগিতার আয়োজন করা হবে।

 

শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে নির্বাচিত প্রতিযোগীদের নামের তালিকা শিক্ষা অফিস-ওয়েবসাইটে প্রাপ্ত নির্ধারিত আবেদনপত্র পূরণপূর্বক ১০ মার্চ সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবর প্রেরণ করতে হবে। পর্যায়ক্রমে উপজেলা থেকে জাতীয় পর্যায় পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার প্রতি ধাপে বিজয়ীদের পুরস্কৃত করা হবে। জাতীয় পর্যায়ে সেরা ১২ জনকে এক লাখ টাকা করে দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় পর্যায়ে বিজয়ীদের পুরস্কৃত করবেন।

 

একজন শিক্ষার্থী সর্বাধিক তিনটি বিষয়ে অংশগ্রহণ করতে পারবে। ২০১৬ সালের এসএসসি ও এইচসসি পরীক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না। ২০১৩ সাল থেকে দেশব্যাপী সৃজনশীল ‘মেধা অন্বেষণ’ প্রতিযোগিতার আয়োজন করে আসছে শিক্ষা মন্ত্রণালয়।#

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট