সাদার্নে নকশা প্রণয়ন শীর্ষক সেমিনার

????????????????????????????????????

সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ এর পুরকৌশল বিভাগের উদ্যোগে “ ভবনের নকশা প্রণয়ন এবং নির্মাণে নিরাপত্তা ” শীর্ষক সেমিনার সম্প্রতি সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের সহকারি অধ্যাপক ড. বিজয় শংকর বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ। সেমিনারে শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীসহ চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রকৌশলীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

অধ্যাপক ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ প্রবন্ধে উল্লেখ করেন- ২০০৩ সালে অস্ট্রেলিয়ান হেলথ এবং সেফটি কমিশনার এর এক জরিপে দেখা গেছে- নির্মাণ কাজে ৫৪ শতাংশ দুর্ঘটনার সাথে কোন না কোন ভাবে নকশা প্রণয়নগত কিংবা নকশাগত দুর্বলতা দায়ী।

 

Post MIddle

একটা ভবনের নিরাপত্তা প্রয়োজন না বিলাস, এই প্রশ্ন উত্থাপন করে অধ্যাপক ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ বলেন, ভবনের নকশা প্রণয়নের ক্ষেত্রে উপযুক্ত বিধি-বিধানাদি প্রয়োগের মাধ্যমে ভবন ব্যবহারকারীর জন্য নিরাপদ করা যায়। ইদানীং ভবনের নকশা প্রণয়নের ক্ষেত্রে আমরা ভূমিকম্প ঝুঁকিকে বেশি গুরুত্ব দিচ্ছি। ভূমিকম্প ঝুঁকি ছাড়াও আরো অনেকগুলো বিষয় আছে সেগুলো নিশ্চিত করা না গেলে ভবনে বসবাসকারী এর অভ্যন্তরে কখনও নিরাপদ থাকতে পারবেনা। ঘরবাড়ির আগুন সংক্রান্ত ঝুঁকি এগুলোর মধ্যে অন্যতম। ঢাকার বসুন্ধরা সিটি, তাজনীন ফ্যাশন, জাপান গার্ডেন সিটি এর অগ্নিকা-জনিত ক্ষয়ক্ষতির কথা এখানে উল্লেখ করা যায়। উপযুক্ত ডিজাইন এই ক্ষতি কমিয়ে আনতে পারে বলে অধ্যাপক ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ মত প্রকাশ করেন।

 

তিনি আরও উল্লেখ করেন-একটি ভবন ভূমিকম্প ঝুঁকির মজবুতকরন করা হলে এটা কি হঠাৎ বৃষ্টিজনিত বন্যা নিয়ন্ত্রণে সক্ষম হবে। এরকম হঠাৎ বৃষ্টিতে ঢাকার অনেকগুলো ভবনের বেসমেন্ট পানিতে ভর্তি হয়ে গিয়েছিল এবং এতে থাকা অনেক দামি গাড়ি নষ্ট হয়েছিল। নকশা প্রণয়নের সময় এসব বিষয়ের উপর নজর দিলে জান-মালের ক্ষতি আরো কমিয়ে আনা সম্ভব। ভবন নির্মাণকালীন অনেকগুলো সমস্যা কমানো সম্ভব যদি ঝুঁকি প্রতিরোধকে গুরুত্ব দিয়ে নকশা প্রণয়ণ করা হয় এবং ভবন নির্মাণকালীন অনেকগুলো সম্ভব্য দুর্ঘটনাও এড়ানো সম্ভব। ভবনের ফ্রেম অ্যানালাইসিসের সময় পুরকৌশলগত মৌলিক জ্ঞানের দিকে নজর না দিয়ে শুধুমাত্র কম্পিউটার নির্ভর হলে অনেক সময় মারাত্মক বিপদের মুখোমুখি হতে পারে। এই বিষয়ে উপস্থিত প্রকৌশলীদের দৃষ্টি আকর্ষণ করা হয়। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে অধ্যাপক ইঞ্জিনিয়ার এম. আলী আশরাফ নকশা প্রণয়ন এবং নির্মাণকালীন সময়ে ঝুঁকি এড়ানোর বিষয়ে বিশদ ব্যাখ্যা দেন।#

 

 

লেখাপড়া২৪.কম/আরএইচ

পছন্দের আরো পোস্ট