যুগোপযোগী কোর্স প্রণয়নের আহবান ইউজিসি’র

SAU UGC chairman news .. photo 03-03-16দেশের চাহিদা ও প্রয়োজন অনুযায়ী যুগোপযোগী কোর্স কারিকুলাম প্রণয়ন করা আহবান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।  বৃহস্পতিবার (৪ মার্চ) শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে কোর্স কারিকুলাম উন্নতকরণ এবং বাস্তবসম্মত শিক্ষাদানের লক্ষ্যে তিন দিনব্যাপী ট্রেনিং প্রোগামের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহবান জানান। তিনি বলেন, উচ্চ শিক্ষার অন্যতম প্রধান অনুষঙ্গ হলো গবেষণা। গবেষণার মাধ্যমে সৃষ্টি হয় নতুন জ্ঞান, যা জ্ঞানভিত্তিক সমাজ গঠনে অবদান রাখে। গবেষনার এ কাজগুলো বিশ্ববিদ্যালয়ে নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমে বিশ্ববাসীকে জানানোর অনুরোধ করেন তিনি।

 

বিশ্ব ব্যাংকের অর্থায়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পরিচালিত উচ্চশিক্ষার মান উন্নয়ন প্রকল্প (হেকেপ) সিপি ৩৬৩৬ এর উদ্যোগে এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের সেমিনার কক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে ট্রেনিং প্রোগামে উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, বিশেষ অতিথি ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর মোঃ শাদাত উল্লা, উপ-উপাচার্য প্রফেসর ড. মো শহীদুর রশীদ ভুঁইয়া ও ট্রেজারার প্রফেসর ড. মো. হযরত আলী। এতে সভাপতিত্ব করেন এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ডীন প্রফেসর ড. রোকেয়া বেগম। স্বাগত বক্তব্য রাখেন সিপি-৩৬৩৬ সাব-প্রজেক্ট ম্যানেজার প্রফেসর জুলফিকার আহমেদ রেজা।

 

প্রধান অতিথি অধ্যাপক আবদুল মান্নান বলেন, বর্তমান শিক্ষাবান্ধব সরকার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের হেকেপ প্রজেক্টের মাধ্যমে দেশের উচ্চ শিক্ষার গুণগত মান উন্নয়নে নিরলসভাবে কাজ করছে এবং গবেষণা কাজে বিভিন্ন সুযোগ-সুবিধা যথাসম্ভব বৃদ্ধি করেছে। তিনি বলেন, বিশ্বায়নের যুগে তীব্র প্রতিযোগিতায় নিজেদের দক্ষতা ও সক্ষমতা প্রদর্শনের লক্ষ্যে এসব সুযোগ-সুবিধা সদ্ব্যবহাররের মাধ্যমে উচ্চ শিক্ষা স্তরে আমাদের শিক্ষার গুণগতমান উন্নয়ন এখন সময়ের দাবি।

 

Post MIddle

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর মোঃ শাদাত উল্লা বলেন, প্রকল্প শেষ হওয়া পরও যেন সরকারী অর্থায়নে প্রকল্পগুলো গতিধরে রাখা যায় সেদিকে সংশ্লিষ্টদের দৃষ্টি দেওয়া আহবান জানান। তিনি আরও বলেন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ইতোমধ্যে হেকেপ এর অনেকগুলো উপ-প্রকল্প বাস্তবায়িত হয়েছে এবং সর্বমহলে প্রশংসিত হয়েছে। যার মধ্যে রয়েছে দেশের প্রথম ভাচূয়ার্ল ক্লাস রুম, ডিজিটাল আকাইর্ভ, ল্যাব, সেমিনার রুম প্রভূতি।

 

অনুষ্ঠানের শুরুতে হেকেপ অর্থায়নে বিশ্ববিদ্যালয়ে একটি কম্পিউটার ল্যাব এবং এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের সেমিনার কক্ষ উদ্বোধন করেন ইউজিসি চেয়ারম্যান ।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট