বাংলাদেশ ইউনিভার্সিটি আরবান ল্যাবের ফলাফল

01বেসরকারি পর্যায়ে স্থাপিত দেশের প্রথম আরবান গবেষণা ল্যাব বাংলাদেশ ইউনিভার্সিটির (বিইউ) ছাত্র-ছাত্রীদের কাছে উপস্থাপন করা হয়েছে। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার (৩ মার্চ ২০১৬) সকালে ঢাকার মোহাম্মদপুরস্থ ইউনিভার্সিটির আরবান ল্যাবে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. গোলাম রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিইউ’র বোর্ড অব ট্রাস্টিজ এর সেক্রেটারি ইঞ্জি: এম.এ. গোলাম দস্তগীর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডেপুটি ডাইরেক্টর (টেকনিক্যাল) কাজী তাইফ সাদাত। এছাড়া সম্প্রীতি ল্যাবের অধীনে সমাপ্ত তিনটি গবেষণা কর্মের ফলাফল তুলে ধরেন যথাক্রমে সিএসই বিভাগের চেয়ারম্যান সাদিক ইকবাল এবং স্থাপত্য বিভাগের চেয়ারম্যান স্থপতি বিকাশ সাউদ আনসারী।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ ইতোমধ্যে শিক্ষা প্রদানের পাশাপাশি সামাজিক ও পরিবেশগত নানা বিষয়ের উপর গবেষণাকর্ম পরিচালনা করে দেশের প্রতি তাদের সামাজিক দায়বদ্ধতাকে আরও প্রতিষ্ঠিত করছে। সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে স্থাপিত এই ল্যাবের আমরা একটি সুন্দর ঢাকা গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে আরবান ল্যাবের গবেষণাকর্মীরা। ভবিষ্যতে এই ল্যাবের মাধ্যমে দেশের পরিবেশ উন্নয়ন এবং শিশু-স্বাস্থ্যের উপর আরও অধিক গবেষণা কার্যক্রম পরিচালিত করা হবে বলে জানান বক্তারা।

 

Post MIddle

প্রসঙ্গত, ২০ জানুয়ারী বাংলাদেশ ইউনিভার্সিটির আরবান ল্যাবের মাধ্যমে ঢাকা শহরের হারিয়ে যাওয়া খাল, উচ্ছেদ করা বাস ও ট্রাক স্ট্যান্ড এবং শব্দ দূষণ এই তিন বিষয়ে গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র জনাব আনিসুল হক।

 

লেখাপড়া২৪.কম/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট