ঢাবিতে প্রশাসনিক নীতিবিদ্যা বিষয়ক সেমিনার

Picture-2ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজ গঠনের লক্ষ্যে প্রাথমিক স্তর থেকেই শিশুদের নৈতিকতার শিক্ষা প্রদানের ওপর গুরুত্বারোপ করেছেন। (২ মার্চ) বুধবার লেকচার থিয়েটার ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় উচ্চতর সামাজিক বিজ্ঞান গবেষণা কেন্দ্র আয়োজিত ‘‘প্রশাসনিক নীতিবিদ্যা: ঐতিহাসিক প্রেক্ষাপট ও প্রায়োগিক পর্ব” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ গুরুত্বারোপ করেন।

 

কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. সাদেকা হালিমের সভাপতিত্বে সেমিনারে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের ইউ জি সি অধ্যাপক ড. গালিব আহসান খান। আলোচনায় অংশ নেন লোক প্রশাসন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মোহাম্মদ মোহাব্বত খান এবং ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক সম্প্রতি উত্তরায় একটি ফ্ল্যাটে অগ্নিদগ্ধ সুমাইয়ার মর্মস্পর্শী বর্ণনা তুলে ধরে বলেন, পরিবারটি বাঁচার জন্য ফ্ল্র্যাটের প্রতিটি দরজায় কড়া নাড়লেও কেউ সাহায্যে এগিয়ে আসেনি। নৈতিকতার চরম অবক্ষয়ের কারণেই মানুষ এতটা অমানবিকতার পরিচয় দিয়েছে। নৈতিকতার এই সংকট থেকে উত্তরণ ঘটানোর উপায় বের করার জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, প্রযুক্তিতে বিশ্ব অনেক দূর এগিয়েছে, কিন্তু সে অনুযায়ী মানুষের মনের উন্নয়ন ঘটেনি। আত্মশুদ্ধি অর্জনের মাধ্যমে নিজেদের মানসিকতার উন্নয়ন ঘটাতে হবে এবং সমাজের সকল স্তরে নৈতিকতা প্রতিষ্ঠা করতে হবে।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট