৮ দফা দাবিতে চবি শিক্ষার্থীদের মানবন্ধন

photo0148_001চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শাটল ট্রেনের বগি বৃদ্ধিসহ মোট ৮ দফা দাবিতে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। পরে একটি মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে। সোমবার দুপুর ১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারের সামনে এ মানবন্ধন অনুষ্ঠিত হয়।

 

মানবন্ধনে শিক্ষার্থীরা শাটল আমাদের অধিকার বগি বৃদ্ধি দরকার, দুপুর ১.৩০ সময়ে পুনরায় ট্রেন চালু করা, শিডিউলের সমন্বয়হীনতা দূর করা, বাড়াও বগি কমাও ভোগান্তি, শাটলে বহিরাগতদের উপস্থিতি বন্ধ করা, প্রতিটি বগির গুনগত মান বৃদ্ধি, বহিরাগতদের হাত হতে শিক্ষার্থীদের নিরাপত্তা, রেল লাইন দুই স্থরের সম্প্রসারন করা সহ ক্যাম্পাসে মিনিবাস তরী সার্ভিস চালু সহ বিভিন্ন দাবি সম্বলিত প্লেকার্ড প্রদশন করে। পরে শহীদ মিনার থেকে একটি মিছিল প্রশাসনিক ভবনের পাশ দিয়ে প্রক্টর অফিসের সামনে গিয়ে শেষ হয় । প্রক্টর ও সহকারী প্রক্টরদের সামনে দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দেয় আন্দোলনকারীরা।

 

photo0149_001আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের এনাম বিন সিদ্দিক নামের এক শিক্ষার্থী জানান, প্রশাসন আমাদের যৌক্তিক দাবি স্বপক্ষে কোন আশ্বাস প্রদান না করে আমাদের আন্দোলনকে দমানোর জন্য কৌশল অবলম্বন করছে।

 

Post MIddle

শাটল ট্রেনের অব্যবস্থাপনার কথা তুলে ধরে তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষার্থী নিয়মিত শিক্ষার খরচ বহন করতে হিমসিম খেতে হয়। সেখানে অতিরিক্ত টাকা প্রদান করে ক্যাম্পাসে যাতায়াত করা একজন শিক্ষার্থীর পক্ষে সম্ভব নয়।

 

এছাড়াও আন্দোলনে আসা সংস্কৃতি বিভাগে আমিন হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের সাড়ে ২৪ হাজার শিক্ষার্থী প্রতি বছর পরিবহনের জন্য ১ কোটি ২০ লক্ষ টাকা প্রদান করছে। এর মধ্যে পরিবহনের জন্য প্রায় ৬৪ লক্ষ টাকা পরিবহনের জন্য ব্যবহৃত হয়।

 

এ বিষয়ে জানতে চাইলে চবি প্রক্টর আলী আজগর চৌধুরী বলেন, আমরা সব সময় সাধারণ শিক্ষার্থীদের বিষয়গুলো তদারকি করেছি মাঝখানে হয়ত ট্রেনের বগি কমিয়ে ফেলা হয়েছে। ট্রেনের বগির বৃদ্ধির জন্য রেলওয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলেছি যাতে যথাযথ ব্যবস্থা গ্রহন করে।#

 

 

লেখাপড়া২৪.কম/কাইয়ুম/আরএইচ

পছন্দের আরো পোস্ট