ফিদু ইজ ব্যাক বইয়ের মোড়ক উন্মোচন

me7ইস্টার্ন ইউনিভার্সিটির সহযোগী আধ্যাপক ও লেখক একেএম আলমগীর এর লেখা- “ফিদু ইজ ব্যাক” বইয়ের মোড়ক উন্মোচন হয় ২৫ ফেব্রুয়ারী। মানুষের জীবন বৃত্তের মত। যেখানে শুরু, সেখানে গিয়েই আবার শেষ হয়। মাঝের যে পথ পরিক্রমা চলে তা হলো সুখের অন্বেষণ। এই সুখের অন্বেষণ করতে গিয়ে মানুষকে নানাবিধ চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়।

 

এই সব চ্যালেঞ্জকে মোকাবেলা করার জন্য মানুষকে খুঁজতে হয় সঠিক পথ। কিন্তু সে পথ তো কোন যাদুর কাঠি দিয়ে আবিষ্কার করা যায় না। করতে হয় কসরত, ঘামাতে হয় মাথা। এর সাথে যোগ করতে হয় বিবেক ও সততা। তাহলেই বের হয়ে আসে অনেক সৃষ্টিশীল সমাধান।

 

বইটিতে বিদেশ ফেরত ব্যক্তির শৈশব-কালীন আত্মজীবনী ও নিজস্ব বিবেক-বিশ্লেষণে উঠে এসেছে অনেক চ্যালেঞ্জ ও পরিত্রাণের আলো-রেখা। আছে অনেক এডভেঞ্চার ও গল্পের শিহরণ জাগানো বাস্তবতা। জন্মভূমির প্রতি নিগাঢ় ভালবাসা মানুষকে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে টেনে আনবেই।

 

বইটিতে দেশপ্রেমের বশবর্তী হয়ে অনেক বাস্তব ও ব্যক্তিগত অভিমতের বহিঃপ্রকাশ ঘটানো হয়েছে বিভিন্ন ছড়া, কবিতা, গল্প ও বিশ্লেষণের মাধ্যমে। দেশপ্রেমিক ও নবীনদের মেধার বিকাশ ঘটাতে অনেক বৈজ্ঞানিক ও অনুসন্ধিৎসু ঘটনার উন্মেষ ঘটানো হয়েছে। অর্থাৎ বইটির মূল প্রতিপাদ্য বিষয় হলো দেশপ্রেম ও সৃষ্টিশীল চেতনার মাধ্যমে জাতীয় ও সামাজিক সমস্যাগুলো নিয়ে সমবেত চিন্তা-ফিকিরের একটা সাধারণ প্লাটফরম খুঁজে পাওয়া। বইটিতে বর্ণিত সমস্ত ঘটনা ও বিশ্লেষণ একান্তই আমার ব্যক্তিগত এবং কোনক্রমেই অন্য ব্যক্তি বা জাতিকে হেয় প্রতিপন্ন করার জন্য নয়।

 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশ বরেণ্য লেখক আনিসুল হক, এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীম এবং ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষক ও ছাত্রবৃন্দ।বইটি প্রকাশিত হয়েছে সাহস প্রকাশনীর ব্যানারে।

 

লেখাপড়া২৪.কম/ইস্টার্নইউ/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট