আব্দুর রাজ্জাক রানার ‘গণতন্ত্র ও মানবাধিকার’ রিপোর্টিংয়ে এ্যাওয়ার্ড লাভ

Khulna Rana Pic--29-02-16jpgদৈনিক সংগ্রামের খুলনা ব্যুরো প্রধান আব্দুর রাজ্জাক রানা ‘গণতন্ত্র ও মানবাধিকার’ রিপোর্টিংয়ে এ্যাওয়ার্ড লাভ করেছেন। The United Nations Democracy Fund (UNDEF) এর সহায়তায় সারাদেশে নিউজ নেটওয়ার্ক আয়োজিত ‘গণতন্ত্র ও মানবাধিকার’ রিপোর্টিং প্রতিযোগিতায় তিনি এ এ্যাওয়ার্ড লাভ করেন। এ প্রতিযোগিতায় তার নির্বাচিত রিপোর্টের শিরোনাম ছিল-‘ভারতে চিকিৎসা নিতে গিয়ে লাশ হয়ে ফিরল বাংলাদেশের নার্গিস’।

 

সোমবার বিকেলে ঢাকার ধানমন্ডিস্থ নিউজ নেটওয়ার্কের নিজস্ব কার্যালয়ে এক অনাঢ়ম্বর অনুষ্ঠানে প্রধান অতিথি ইউনেক্সোর ঢাকা অফিস প্রধান বিআরটিস কালদুন তার হাতে এ এ্যাওয়ার্ড তুলে দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নিউজ নেটওয়ার্কের সম্পাদক শহিদুজ্জামান। এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেইলি অবজারভরের সাবেক জয়েন্ট এডিটর সামসুদ্দিন আহমেদ, টাইম ম্যাগাজিনের বাংলাদেশ প্রতিনিধি মোঃ ফরিদ হোসেন ও দ্যা ফিনান্সিয়াল এক্সপ্রেস এর বিশেষ প্রতিনিধি জিয়াউর রহমান।

 

সারাদেশ থেকে মোট আটজন সাংবাদিককে এ এ্যাওয়ার্ড দেয়া হয়। যার মধ্যে রয়েছে দৈনিক প্রবাহের স্টাফ রিপোর্টার মাকসুদ আলী (খুলনা), দৈনিক দেশবার্তার প্রতিনিধি মোহাম্মদ আলী (দিনাজপুর), দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার রাশিদুল ইসলাম (খুলনা), দৈনিক যুগান্তর ও ঢাকা ট্রিবিউনের প্রতিনিধি হেদায়েৎ হোসেন মোল¬া (খুলনা), উত্তর বাংলা নিউজের স্টাফ রিপোর্টার গোলাম রব্বানি সৌরভ (বগুড়া), দৈনিক যুগান্তরের প্রতিনিধি অমিত রায় (ময়মনসিংহ), শিহাব উদ্দিন বিপু (ব্রাক্ষ্মনবাড়িয়া)।

 

Post MIddle

সাংবাদিক আব্দুর রাজ্জাক রানা ১৯৮০ সালের ১ মার্চ সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার গোবিন্দপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ আবুল হাশেম গাজী ও মায়ের নাম মিসেস রিজিয়া সুলতানা। ভাই-বোনের মধ্যে তিনি সকলের বড়।

 

১৯৯৭ সালের শেষ দিকে আব্দুর রাজ্জাক রানা সাংবাদিকতা পেশায় প্রবেশ করেন। প্রথমে তিনি সৈয়দ সোহরাব আলী সম্পাদিত দৈনিক জনবার্তা’য় স্টাফ রিপোর্টার হিসাবে দায়িত্ব পালন করেন। এরপর পর্যায়ক্রমে তিনি দৈনিক অনির্বাণ, সান্ধ্য দৈনিক কালান্তর, দৈনিক আলোর পরশ, নিউজ পোর্টাল টাইম নিউজ টোয়েন্টি ফোর ডট কম ও দুর্বার নিউজ টোয়েন্টি ফোর ডট কমে সাংবাদিকতা করেছেন। রানা নিউজ নেটওয়ার্ক থেকে সাংবাদিকতায় ফেলোশিপ ডিগ্রী অর্জন করেছেন। এছাড়া তিনি ওই প্রতিষ্ঠানের ‘প্রশিক্ষকদের প্রশিক্ষণ’ গ্রহণ করে তরুণ সাংবাদিকদের ‘প্রশিক্ষক’ হিসেবে প্রশিক্ষণ দিয়ে থাকেন। তিনি সাংবাদিকতায় ২০১২ সালে ‘মওলানা ভাষানী স্বর্ণপদক ও সম্মাননা’ লাভ করেন। এ ছাড়া ‘মানবাধিকার ও অনুসন্ধানী’ বিষয়ক রিপোর্ট করে বিভিন্ন সংস্থা থেকে একাধিক পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।

 

পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি আব্দুর রাজ্জাক রানা প্রেসক্লাব খুলনার যুগ্ম মহাসচিব ও মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন খুলনার (এমইউজে) কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বাংলাদেশ মানবাধিকার ব্যুরোর খুলনা জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক, জাতীয় শিশু সংগঠন ফুলকুঁড়ি আসরের ভৈরব অঞ্চলের উপদেষ্টা, খুলনা সংস্কৃতি কেন্দ্রের নির্বাহী কমিটির সদস্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম গবেষণা পরিষদ ও আলীজ একাডেমী খুলনার উপদেষ্টা, রাইজিং সান হেলথ ক্লাব ও বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির আজীবন সদস্যসহ বিভিন্ন সংগঠনের সঙ্গে জড়িত। সাংবাদিক রানা এক পুত্র সন্তানের (মাহাদী হাসান জামিল রাফি) জনক। তিনি সকলের কাছে দোয়া কামনা করেছেন। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট