ঢাবিতে ইউনানী ঔষধ সংক্রান্ত প্রশিক্ষণ কর্মশালা

28-2-16ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসী অনুষদ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির যৌথ উদ্যোগে “Thin Layer Chromatography (TLC) ব্যবহার করে কাঁচামালের মার্কার কম্পাউন্ড আইডেন্টিফিকেশন” শীর্ষক ৩ দিনব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান (২৮ ফেব্রুয়ারি) রবিবার বিশ্ববিদ্যলয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. মো: সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক গোলাম কিবরিয়া, ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার, ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী মাসুদ, ক্লিনিক্যাল ফার্মেসী ও ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক বিলকিস বেগম, ফার্মাসিউটিক্যাল টেকনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: সেলিম রেজা, বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতির সভাপতি সাঈদ আহমেদ সিদ্দিকী এবং বাংলাদেশ ইউনানী ও আয়ুর্বেদিক বোর্ডের সদস্য ড. হাকীম মো: ইউসুফ হারুন ভূঁইয়া। অনুষ্ঠানে কর্মশালার বিষয়বস্তুর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক ড. মো: আব্দুর রশীদ।

 

Post MIddle

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তাঁর ভাষণে বলেন, বাংলাদেশে ঔষধ শিল্পে ইউনানী আয়ুর্বেদিক ও হার্বাল ঔষধের বিরাট সম্ভাবনা রয়েছে। ভেষজ এই ঔষধ শিল্পের উন্নয়ন ও বিকাশে বাংলাদেশ ঔষধ প্রশাসন অধিদপ্তর, বাংলাদেশ ইউনানী ঔষধ শিল্প সমিতিসহ সংশ্লিষ্টদের সাথে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মিলিতভাবে কাজ করবে। এই শিল্পের জন্য বাংলাদেশে রয়েছে পর্যাপ্ত কাঁচামাল। এই কাঁচামালের যথাযথ ব্যবহার এবং ঔষধের গুণগত মান বজায় রাখতে হবে। বাংলাদেশের সাধারণ মানুষের চিকিৎসায় ভেষজ এই ঔষধ শিল্প অসামান্য অবদান রাখতে সক্ষম হবে বলে উপাচার্য মনে করেন।

 

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বাংলাদেশে ইউনানী ঔষধ শিল্পের উন্নয়ন ও বিকাশে অসাধারণ অবদানের জন্য ৬জন বিশিষ্ট ব্যক্তির হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট