‘এশিয়া কো-অপারেশন ডায়ালগ’ এ ড্যাফোডিল

dড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান ফেব্রয়ারি ২৪-২৫, ২০১৬ তারিখে থাইল্যান্ডের সিয়াম ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত ‘এশিয়া কো-অপারেশন ডায়ালগ’ এ বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। বাংলাদেশের পাশাপাশি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির জন্য এ এক বিরল সম্মানের বিষয় যেখানে এশিয়ার ৭১ টি দেশের প্রতিনিধিত্বকারী সরকার অনুমোদিত সংগঠন ‘এশিয়া কো-অপারেশন ডায়ালগ’ এর পক্ষ থেকে বাংলাদেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করতে সংগঠনের স্থায়ী কমিটির সদস্য ও ১০ টি দেশের রাস্ট্রদূতদের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিকে আমন্ত্রণ জানান হয়।

 

উল্লেখ্য, জাতিসংঘের গৃহীত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ১৭টি অনুষঙ্গের অন্যতম হচ্ছে ‘শিক্ষা’। আর এ বিষয়ে জাতিসংঘ এর সদস্য রাস্ট্রসমূহের মধ্যে সৃজনশীল প্রতিক্রিয়া সৃষ্টি ও প্রতিধ্বনিত করতে প্রথমবারের মত ‘এশিয়া কো-অপারেশন ডায়ালগ’ গঠনের সুপারিশ করে যেখানে একাত্মতা প্রকাশ করতে জাতিসংঘের মহাসচিব বান-কি মুনের প্রধান উপদেষ্টা মিঃ চুং রাই নৌ উপস্থিত ছিলেন।

 

Post MIddle

এ সম্মেলনের মুল উদ্দেশ্য হচ্ছে এশিয়ার দেশসমূহের সামর্থ্য ও সম্ভাবনাকে কাজে লাগিয়ে শিক্ষাক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগীতার হাত সম্প্রসারিত করা। সম্মেলনে বক্তব্য রাখেন সিয়াম ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. পোর্নচাই মংখোনভানিত, জাতিসংঘের মহাসচিব বান-কি মুনের প্রধান উপদেষ্টা মিঃ চুং রাই নৌ, এশিয়া ই ইউনিভার্সিটির প্রেসিডেন্ট, থাইল্যান্ডের উচ্চ শিক্ষা কমিশনের কর্মকর্তা, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান ও ‘এশিয়া কো-অপারেশন ডায়ালগ’ এর মহাসচিব বুন্ডিত লিমছোনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

 

সম্মেলনে এসিডি একাডেমিক সহযোগিতার উদ্দেশ্য, প্রক্রিয়া, মানবসম্পদ নেটওয়ার্ক সম্প্রসারণ, গবেষণা সহযোগিতা ও শিক্ষক ও শিক্ষার্থী বিনিময় কর্মসূচী আলোচনায় স্থান পায় যেখানে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি গুরুত্বপূর্ন ভুিমকা রাখে। সম্মেলনে প্রতিটি এসিডি সদস্য রাস্ট্রের একজন করে প্রতিনিধি নিয়ে ট্রাস্টি বোর্ড গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। ##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট