উচ্চশিক্ষা সংক্রান্ত দুইদিনের আন্তর্জাতিক সেমিনার

28.1.16ভারতের নিউ দিল্লীতে ‘টিচিং লার্নিং এন্ড নিউ টেকনোলজি’ শীর্ষক উচ্চশিক্ষা বিষয়ক দুইদিন ব্যাপী এক আন্তর্জাতিক সেমিনার সম্পন্ন হয়েছে।ব্রিটিশ কাউন্সিল, ইন্ডিয়া, ন্যাশনাল ইউনিভার্সিটি অব এডুকেশনাল প্লানিং এন্ড এডমিনিস্ট্রাশন এবং সেন্টার ফর পলিসি রিসার্চ ইন হায়ার এডুকেশনের যৌথ উদ্যোগে নিউ দিল্লীর ইন্ডিয়ান হ্যাবিট্যাট সেন্টারে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

 

ইন্ডিয়ান ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশনের চেয়ারম্যান প্রফেসর ভেদ প্রকাশ ২৫ ফেব্রুয়ারি ২০১৬ তারিখ সেমিনার উদ্বোধন করেন। চার সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. এম. শাহ নওয়াজ আলি এবং শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব জনাব নাজমুল হক খান।

 

Post MIddle

সেমিনারে ১৩টি দেশের শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করেন এবং তাঁরা দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে উচ্চশিক্ষার বিস্তার ও মানন্নোয়নের উপর নিবীড়ভাবে আলোচনা করে। সেমিনারে ১৭টি একাডেমিক এবং গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়। প্রফেসর আবদুল মান্নান সেমিনারে বাংলাদেশের উচ্চশিক্ষার বিভিন্ন বিষয় উপস্থাপন করেন এবং সাম্প্রতিক সময়ে বাংলাদেশের দ্রুত শিক্ষা বিস্তার ও সাফল্যের বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি ইউজিসি’র মাধ্যমে বিশ্ব ব্যাংকের উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের অর্থায়নে উচ্চশিক্ষা ক্ষেত্রে আমুল পরিবর্তনের অভিজ্ঞতা সেমিনারে বর্ণনা করেন।

 

সভার শেষে সকলে এই সিদ্ধান্তে উপনীত হয় যে, এ অঞ্চলে শিক্ষার দ্রুত বিস্তারের জন্যে শিক্ষা ব্যবস্থায় প্রয়োজনীয় টেকনোলজি গ্রহণ করার উপযুস্ত সময় এখনই। সভায় এশীয় অঞ্চলের বিশ^বিদ্যালয়সমূহের মধ্যে সংযোগ প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার উপরও গুরুত্বারোপ করা হয়।

28.01.2016

 

পছন্দের আরো পোস্ট