রাবির সমাজবিজ্ঞান বিভাগে সুবর্ণ জয়ন্তী

????????????????????????????????????

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, আমাদের দেশে প্রতিনিয়ত শিশু হত্যার ঘটনা ঘটছে। কী করে এটা সম্ভব। একজন নিরপরাধ শিশু, যে নিজের জীবন সম্পর্কে কিছুই বুঝে উঠাতে পারেনি। সমস্যাটা কী, কারণ কী। তা সামজবিজ্ঞানের শিক্ষক, শিক্ষার্থী, গবেষকদের চিন্তা করতে হবে।

 

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সুবর্ণ জয়ন্তী ও তৃতীয় অ্যালামনাই সম্মিলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে দুই দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনীতে আরেফিন সিদ্দিক এসব কথা বলেন।

 

আরেফিন সিদ্দিক বলেন, আমরা প্রত্যেকেই শিশু হত্যার নিন্দা জানাই, বিচার চাই, শাস্তি চাই। কিন্তু তারপরেও পত্র-পত্রিকায় শিশু হত্যার ঘটনা দেখতে পাই। এর সমাধান দুটো; একটা বিচারিক সমাধান অর্থাৎ বিচারের মাধ্যমে শাস্তি প্রদান। আর তারচেয়েও বড় সমাধান হচ্ছে সামাজিক সমাধান। সামজবিজ্ঞানের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকদের সে সমাধানের পথ বের করতে হবে।

 

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি আরও বলেন, পৃথিবীর যে কোনো দেশে বাংলাদেশের কথা বললেÑতারা আমাদের দেশের ’৭১ এর মুক্তিযুদ্ধের কথা প্রথমেই স্মরণ করে। কিন্তু এদেশে এখনো কিছু রাজনীতিবিদ আছেনÑযারা পাকিস্তানিদের হয়ে কাজ করেন।

 

Post MIddle

অনুষ্ঠানের প্রথম অধিবেশনে সমাজবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ওয়ারদাতুল আকমামের সভাপতিত্বে আরও বক্তব্য দেন অনুষ্ঠানের প্রধান পৃষ্ঠপোষক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক নীলুফার সুলতানা। এছাড়া অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন বিভাগের প্রাক্তন শিক্ষক ফজলুর রশীদ খান, খালিদ হাসান, আহবাব আহমেদ ও আব্দুল কাদির ভুইয়া। শুভেচ্ছা বক্তব্য দেন সমাজবিজ্ঞান বিভাগ অ্যালামনাই এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক লায়লা আরজুমান্দ বানু।

 

পরে দ্বিতীয় অধিবেশনে দ্বিতীয় অধিবেশনে ‘স্টেট অব ইমপারটিং ইডুকেশন ইন দ্যা ডিপার্টমেন্ট অব সোসিওলজি : চ্যালেঞ্জ অ্যান্ড অপারচুনিটি’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের সভাপতি অধ্যাপক ওয়ারদাতুল আকমাম। এরপর তৃতীয় অধিবেশনে দুপুর ২ টা ৩০ মিনিটে ‘সমাজবিজ্ঞান বিভাগের ৫০ বছর : একটি পর্যালোচনা’ অনুষ্ঠিত হয়। পরে সন্ধ্যায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

 

এর আগে সকাল ৯টায় বিভাগের সামনে বেলুন ফেস্টুন উড়িয়ে দুই দিনব্যাপী অনুষ্ঠানের শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ মস আরেফিন সিদ্দিক। এর পরে সেখান থেকে বিভাগের সাবেক বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা একটি আনন্দ শোভাযাত্রা বের করে। শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এসে শেষ হয়।

 

দুই দিনব্যাপী অনুষ্ঠানের দ্বিতীয় দিনে শুক্রবার ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের গঠনতন্ত্র সংশোধন ও বিজনেস সেশন, ক্যারিয়ার কাউন্সিলিং, ২টা ৩০মিনিটে নতুন কমিটি উপস্থাপন ও পরিচিতি এবং বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সমাপনী ভাষণ।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট