ঢাবিতে জলবায়ু বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা শুরু

25-2-16 (1)পরিবেশ ও বন মন্ত্রণালয়ের জলবায়ু পরিবর্তন ট্রাস্টের সহযোগিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় নৃ-বিজ্ঞান বিভাগের উদ্যোগে “Strategic Environmental Assessment of Climate Change Adaptation Options in Bangladesh (SEACCAOB)” শীর্ষক ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা (২৫ ফেব্রুয়ারি) বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই কর্মশালার উদ্বোধন করেন।

 

নৃ-বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান হাসান আল শাফী’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: নূরুল করিম, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক জ্ঞান রঞ্জন শীল এবং শিক্ষা মন্ত্রণালয়ের প্রধান (পরিকল্পনা) স্বপন কুমার ঘোষ বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। এসইএসিসিএওবি’র প্রকল্প পরিচালক অধ্যাপক ড. জাহিদুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। নৃ-বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. এস এম আরিফ মাহমুদ অনুষ্ঠান সঞ্চালন করেন।

 

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর বিষয়ে জনসচেতনতা গড়ে তোলার ক্ষেত্রে দক্ষ জনবল সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, মানুষের অসাবধানী কর্মকাণ্ডের কারণে বৈশ্বিক উষ্ণতা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তিনি বাংলাদেশকে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের অন্যতম ঝুঁকিপূর্ণ দেশ হিসাবে উল্লেখ করেন। দুর্যোগ ঝুঁকি প্রশমনের লক্ষ্যে আরও গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য তিনি গবেষকদের প্রতি আহ্বান জানান।

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট