বাউবিতে মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র উদ্বোধন

IMG_6948ত্রিশ লাখ শহীদের আত্মত্যাগে অর্জিত আমাদের স্বাধীনতার গৌরব নিয়ে ছিনিমিনি খেলার অধিকার কারো নেই। স্বাধীনতার ৪৫ বছরে এসে যখন কেউ শহীদের সংখ্যা নিয়ে প্রশ্ন তোলে তখন মুক্তিযুদ্ধকে প্রশ্নবিদ্ধ করার হীন অপচেষ্টার কথা এসে যায়। এই সব বিকৃত মানুষগুলো আমাদের স্বাধীনতার শত্রু, বাংলাদেশ উনমুক্ত বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র উদ্বোধন করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আলহাজ্ব এডভোকেট আ.ক.ম মোজাম্মেল হক, এমপি বুধবার (২৪ ফেব্রুয়ারি), ২০১৬ বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে এ কথা বলেন।

 

মন্ত্রী বলেন জয় বাংলা রাষ্ট্রিয় সম্পদ ও রাষ্ট্রীয় শ্লোগান। একই সঙ্গে তিনি যুদ্ধাপরাধীদের অবৈধ সম্পদ রাষ্ট্রীয় সম্পদে পরিগণিত করার আহ্বান জানান। তিনি আরও বলেন মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণায় এ বিশ্ববিদ্যালয়ের মতো অন্যান্য উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে আরও এগিয়ে আসতে হবে। উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব মোঃ জাহিদ আহ্সান রাসেল, সংসদ সদস্য, গাজীপুর-২ ও সভাপতি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি এবং বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব:) হেলাল মোর্শেদ খান, বীরবিক্রম, পিএসসি, চেয়ারম্যান, সেন্ট্রাল কমান্ড কাউন্সিল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ।

 

Post MIddle

বিশেষ অতিথির ভাষণে জেনারেল হেলাল মোরর্শেদ মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের সকল গবেষণা কাজে মুক্তিযোদ্ধাগণ সর্বাত্বক সহযোগিতা করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন। সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল উনমুক্ত বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র স্থাপনের জন্য উপাচার্যকে ধন্যবাদ জানান। উপাচার্য তার ভাষণে বলেন, মুক্তিযুদ্ধ আমাদের জাতীয় জীবনের শ্রেষ্ঠ ঘটনা: মুক্তিযুদ্ধের গৌরবময় ঘটনা, হানাদার বাহিনীর নির্মমতা, মুক্তিযুদ্ধের বীরত্বের সফল গাথা জাতির নতুন প্রজ›েমর কাছে তুলে ধরতে এ বিশ্ববিদ্যালয়ে মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রটি স্থাপন করা হয়েছে। তিনি আরও বলেন তৃণমূল পর্যায়ে মুক্তিযুদ্ধের তথ্য সংগ্রহ করে এ বিশ্ববিদ্যালয় গবেষণা কার্যক্রম পরিচালিত করবে।

 

আলোচনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন প্রো-উপাচার্য প্রফেসর ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, রেজিস্ট্রার ও পরিচালক মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র অধ্যাপক ড. আবুল হোসাইন আহমেদ ভূইয়া, গাজীপুর জেলার মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মোজাম্মেল হক, মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের আন্তর্জাতিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ড. এম ফজলে আলী। সভায় গাজীপুর জেলার মুক্তিযোদ্ধা কমান্ডারগণ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

 

লেখাপড়া২৪.কম/বাউবি/পিআর/এমএএ

পছন্দের আরো পোস্ট