চট্টগ্রাম ভেটেরিনারিতে প্রশিক্ষণ কর্মশালা

????????????????????????????????????
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ অনলাইনে প্রায় পাঁচ লক্ষ ফুল টেক্সট আর্টিকেল এক্সেস সুবিধা পাবেন। এছাড়াও কৃষি বিষয়ক তিন শতাধিক জার্নাল পড়ার সুযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির অলাভজনক অনলাইন ডাটাবেইজ “দি এসেন্সিয়াল ইলেকট্রনিক এগ্রিকালচারাল লাইব্রেরী (টিইইএএল)”-এর সাথে সম্পাদিত চুক্তির আওতায় বিনামূল্যে এ সুবিধা পাওয়া যাবে।বুধবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে অনুষ্ঠিত দুইদিনের এক প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এ তথ্য জানান।

 

কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন টিইইএএল-এর দক্ষিণ এশিয়ার কো-অর্ডিনেটর চন্দ্রশেখর ভিটাল,  ভারতের সাতগুরু ম্যানেজমেন্ট কনসালটেন্টস-এর সিনিয়র কনসালটেন্ট নাদিম গেইকোয়াড । কর্মশালায় TEEAL, AGORA, Mendeley -এর কার্যকর ব্যবহার কীভাবে করা যায় সে বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়। উক্ত কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও স্নাতকোত্তর পর্যায়ের ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করেন।

 

“দি এসেন্সিয়াল ইলেকট্রনিক এগ্রিকালচারাল লাইব্রেরী (টিইইএএল)” যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির একটি অলাভজনক অনলাইন ডাটাবেইজ। সম্প্রতি উক্ত প্রতিষ্ঠানের সাথে অনলাইন এক্সেস সুবিধা পাওয়ার লক্ষ্যে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের চুক্তি সম্পাদিত হয়। চুক্তির আওতায় দুইদিনের প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

 

Post MIddle

দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আবছার খান। বিশেষ অতিথির বক্তব্য দেন ফুড সায়েন্স এন্ড টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. খন্দকার নুরুল ইসলাম, চন্দ্রশেখর ভিটাল, নাদিম গেইকোয়াড। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরীয়ান মো. হাবিবুর রহমান।

 

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. নুরুল আবছার খান বলেন, কৃষি বিষয়ক ডাটাবেইজ টিইইএল ব্যবহার করে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকগণ তাঁদের জ্ঞানকে সমৃদ্ধ করার সুযোগ পাবেন। এটি এ বিশ্ববিদ্যালয়ের জন্য একটি মাইলোস্টন হয়ে থাকবে। তিনি আরো বলেন, লাইব্রেরী হলো বিশ্ববিদ্যালয়ের হৃদপিন্ড। তাই এটিকে যত কার্যকর রাখা যাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম ততই সমৃদ্ধ হবে।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট