বিজিবিতে পুরুষ ও মহিলা সিপাহী নিয়োগ

‘সীমান্তের অতন্দ্র প্রহরী’ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বাহিনীটির ৮৯ তম ব্যাচে সিপাহি (জিডি) পদে পুরুষ ও মহিলা নিয়োগ দেওয়া হবে। সম্মানজনক ক্যারিয়ারের পাশাপাশি দেশসেবায় অংশ নিতে যোগ দিতে পারেন এ পেশায়।

 

শিক্ষাগত যোগ্যতা: ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে মাধ্যমিক এবং জিপিএ ২.৫০ পেয়ে উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

 

শারীরিক যোগ্যতা: পুরুষ : সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি এবং উপজাতি পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। সাধারণ পুরুষদের জন্য ওজন ৪৯.৮৯৫ কেজি (১১০ পাউন্ড) এবং উপজাতিদের জন্য ৪৭.১৭৩ কেজি (১০৪ পাউন্ড) হতে হবে। এ ছাড়া নির্ধারিত বুকের মাপ সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি এবং উপজাতীদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি।

 

মহিলা : সাধারণ মহিলা প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি এবং উপজাতি মহিলা প্রার্থীদের ক্ষেত্রে পাঁচ ফুট হতে হবে। সাধারণ মহিলা প্রার্থীদের জন্য ওজন ৪৭.১৭৩ কেজি (১০৪ পাউন্ড) এবং উপজাতিদের জন্য ৯৬ পাউন্ড হতে হবে। এ ছাড়া নির্ধারিত বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি।

দৃষ্টিশক্তি পুরুষ-মহিলা উভয়ের ক্ষেত্রেই ৬/৬ হতে হবে।

 

অন্যান্য যোগ্যতা: ১৭ জুলাই-২০১৬ তারিখে আবেদনকারীদের বয়স ১৮ থেকে ২৩ বছর হতে হবে। শুধু অবিবাহিত প্রার্থীরাই আবেদন করতে পারবেন পদটিতে। আবেদনের জন্য অবশ্যই প্রার্থীকে সাঁতার জানতে হবে। ড্রাইভিং লাইসেন্স প্রাপ্ত ও কম্পিউটারে দক্ষ প্রার্থীরা ভর্তিতে অগ্রাধিকার পাবেন।

 

বেতন: জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী পদটিতে বেতন দেওয়া হবে নয় হাজার টাকা থেকে ২১ হাজার ৮০০ টাকা। এ ছাড়া থাকবে ভাতাসহ অন্যান্য সুবিধা।

 

আবেদন প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা পদটিতে ভর্তির জন্য বিজ্ঞাপনে উল্লিখিত নিয়মানুযায়ী টেলিটক মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। সফলভাবে রেজিস্ট্রেশন হলে প্রার্থীকে ফিরতি এসএমএসের মাধ্যমে পরীক্ষার তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে। মেডিকেল ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে। ভর্তি সংক্রান্ত তথ্য বিস্তারিত জানতে ভিজিট করা যাবে বিজিবির ওয়েবসাইটে (www.bgb.gov.bd)। এ ছাড়া এসএমএস সংক্রান্ত তথ্যের জন্য যেকোনো মোবাইল ফোন হতে ০১৭৬৯৬০০৮৯৮ নম্বরে এবং টেলিটক নম্বর থেকে ১২১ নম্বরে কল করা যাবে।

বিস্তারিত জানতে দৈনিক ইত্তেফাক পত্রিকায় ২২ ফেব্রুয়ারি-২০১৬ তারিখে প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন :

156131230-BGB-add

পছন্দের আরো পোস্ট