এশিয়ান ইউনিভার্সিটিতে ন্যাশনাল সেমিনার

AUB National Seminar 01এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর বাংলা বিভাগের ২০ বছর পূর্তি উপলক্ষে জাতীয় সেমিনার এর আয়োজন করা হয়। এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর মাননীয় উপাচার্য প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। সেমিনারে বেসরকারী বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের প্রয়োজনীয়তা ও গুরুত্ব, উচ্চশিক্ষায় বাংলা ভাষার ব্যবহার ইত্যাদি বিষয়ে ৩ টি প্রবন্ধ উপস্থাপিত হয়। প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. রহমান হাবিব, এইউবি’র বাংলা বিভাগের প্রধান ড. রিটা আশরাফ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সানজিদা হক মিশু। প্রবন্ধের উপর আলোচনা উপস্থাপন করেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক মুহাম্মদ দানীউল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, এবং উত্তরা ইউনিভার্সিটি’র প্রভাষক মোঃ আলাউদ্দিন।

 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর রূপরেখা প্রবর্তণের সময় থেকেই বাংলা বিভাগ সংযোজনের সিদ্ধান্ত গ্রহণ করি। বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার দায়িত্ব থেকে এবং এই বিশ্ববিদ্যালয়কে একটি পূর্ণাঙ্গ রূপ দিতেই সেদিন এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। তিনি বলেন, কোন জাতি তাঁর স্বায় সত্ত্বাকে যদি বিশ্বের বুকে প্রতিষ্ঠিত করতে চায়, তাহলে নিজ ভাষা চর্চা এবং সুমর্যাদায় প্রতিষ্ঠার কোন বিকল্প নেই। প্রধান অতিথি চীন-জাপানসহ উন্নত বিশ্বের উন্নয়নে নিজ ভাষাকে গুরুত্ব প্রদানের উদাহরণ উপস্থাপন করেন।

 

AUB National Seminar 02প্রফেসর ড. দানীউল হক বলেন, ফেব্রুয়ারি শেষ হওয়ার সাথে সাথে যেন আবেগ শেষ হয়ে না যায়। বাংলা ভাষার প্রতি এই আবেগ যেন বাস্তবতায় রূপ লাভ করে। প্রফেসর বিশ্বজিৎ ঘোষ বলেন, মাতৃভাষাকে ভাল না বাসলে মাকে ভালবাসা যায় না। আর মাকে ভাল না বাসলে সে দেশকে ভালবাসা যায় না। তিনি বাংলা বিভাগ চালুর মাধ্যমে মাতৃভাষার প্রতি মমত্ব প্রকাশের জন্য এইউবি উপাচার্যকে ধন্যবাদ জানান।

 

এ সেমিনারে সভাপতিত্ব করেন এইউবি’র ট্রেজারার অ্যাড. আবুল কালাম আজাদ। রেজিস্ট্রার প্রফেসর ড. মুহাম্মদ সাইফুল ইসলামসহ শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা এ সেমিনারে উপস্থিত ছিলেন।

 

লেখাপড়া২৪.কম/রনি/এমএএ

পছন্দের আরো পোস্ট