মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে মাতৃভাষা দিবস উদযাপন

Discussion PIC“স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় হয়েছে ভাষা আন্দোলনের পথ ধরে। ভাষা আন্দোলনের পরিণত ফসল স্বাধীন বাংলাদেশ। তাই সার্বিক মুক্তির জন্য ভাষা আন্দোলনের চেতনাকে লালন করতে হবে।” মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৬ উপলক্ষে মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন উপরোক্ত কথাগুলো বলেন। তিনি আরো বলেন, ভাষা আন্দোলনকে সার্থক করতে হলে জাতীয় ঐক্য ও সংহতি প্রতিষ্ঠায় সবাইকে একযোগে কাজ করতে হবে।

 

আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক গাজী সাইফুল হাসানের পরিচালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অধ্যাপক ইমেরিটাস এম. আব্দুল আজিজ, উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদ-এর ডিন এবং মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৬ উদ্যাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, আইন অনুষদ-এর এর ডিন অধ্যাপক ড. রবিউল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ও প্রক্টর অধ্যাপক ড. নজরুল হক চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক নন্দলাল শর্মা প্রমুখ।

 

Post MIddle

Floral Wreathবক্তারা জীবনের প্রতিটি ক্ষেত্রে বাংলা ভাষার প্রচলন, প্রমিত বাংলার চর্চা, বাংলা বানান বিভ্রাট দূরীকরণ ইত্যাদি বিষয়ের প্রতি গুরুত্বারোপ করেন। তাঁরা বলেন, বাংলা ভাষাকে রক্ষা করতে হলে রাষ্ট্র কাঠামোতে পরিবর্তন অত্যাবশ্যক। বক্তারা ভাষা আন্দোলনে ছাত্রসমাজের অগ্রণী ভূমিকার কথা স¥রণ করেন এবং নতুন প্রজন্মকে একুশের চেতনাকে বুকে ধারন করার পরামর্শ দেন।

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক খন্দকার মাহমুদুর রহমান, ব্যবসা অনষদের ডিন অধ্যাপক ড. তাহের বিল্লাল খলিফা, সিএসই বিভাগের প্রধান চৌধুরী মোঃ মোকাম্মল ওয়াহিদ, ব্যবসা প্রশাসন বিভাগের প্রধান মোহাম্মদ জামাল উদ্দিন, পরিচালক (প্রশাসন) তারেক ইসলাম, পরিচালক (অর্থ) মিহির কান্তি চৌধুরী, জনসংযোগ কর্মকর্তা ও সহকারী রেজিস্ট্রার লোকমান আহমদ চৌধুরীসহ অন্যান্য শিক্ষক, কর্মকর্তা ও ছাত্রছাত্রীবৃন্দ।##

 

লেখাপড়া২৪.কম/এমএইচ

পছন্দের আরো পোস্ট