ঢাবিতে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

????????????????????????????????????

যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোববার (২১ ফেব্রুয়ারি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পালনের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে।

 

একুশের প্রথম প্রহরে জাতির পক্ষ থেকে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে আসা অতিথিদের স্বাগত জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সর্বপ্রথম শহীদ বেদীতে পু®পস্তবক অর্পণ করেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদসহ অন্যান্যরা। ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে সিনেট, সিন্ডিকেট সদস্যসহ বিশ্ববিদ্যালয় পরিবারের বিভিন্ন প্রতিনিধিবৃন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিসহ অন্যান্য সমিতি, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে প্রভোস্টের নেতৃত্বে ছাত্র-ছাত্রী শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ করেন।
বিশ্ববিদ্যালয়ের কর্মসূচীর অংশ হিসেবে আজ ২১ ফেব্রুয়ারি রবিবার সকাল ৬টা ৩০মিনিটে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, ছাত্র-ছাত্রী, শিক্ষক, অফিসার ও কর্মচারীবৃন্দের একটি প্রভাতফেরী বিশ্ববিদ্যালয় কলাভবন প্রাঙ্গণস্থ অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শুরু হয়ে আজিমপুর কবরস্থানে ভাষা আন্দোলনের শহীদদের কবরে শ্রদ্ধা জ্ঞাপন করে ফাতেহা পাঠ করা হয়। প্রভাতফেরী সহকারে পরে কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। বাদ জোহর বিশ^বিদ্যালয় মসজিদুল জামিয়া, সকল হলের মসজিদ এবং বিশ^বিদ্যালয় আবাসিক এলাকার মসজিদসহ অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফেরাত/শান্তি কামনা করে বিশেষ মোনাজাত/প্রার্থনা অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় ঢাকা বিশ^বিদ্যালয় সংগীত বিভাগের উদ্যোগে ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে পরিবেশিত হয় ভাষা ও দেশের গান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

 

Post MIddle

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ভাষা শহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার উদ্যোগে গত ১৮ ফেব্রুয়ারি ২০১৬ বৃহস্পতিবার জাদুঘর ও সংগ্রহশালা চত্বরে এক অনুষ্ঠানে ভাষা সৈনিক জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ এবং আহমদ রফিককে সম্মাননা প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। ১৮ ফেব্রুয়ারি ২০১৬ বৃহস্পতিবার থেকে ৪-দিনব্যাপী ভাষা আন্দোলনভিত্তিক পুস্তক, আলোকচিত্র ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন চলে। এছাড়া, আগামী ২৬ ফেব্রুয়ারি ২০১৬ শুক্রবার সকাল ১০টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

 

উল্লেখ্য, প্রতি বছরের মতো এ বছরও যথাযোগ্য মর্যাদার সাথে দিবসটি পালনের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে একটি শক্তিশালী ‘অমর একুশে উদ্যাপন কেন্দ্রীয় সমন্বয় কমিটি’ এবং বিভিন্ন সাব-কমিটি গঠন করা হয়।#

 

 

লেখাপড়া২৪.কম/ঢাবি/পিআর/আরএইচ

পছন্দের আরো পোস্ট